বান্দরবানে হত্যা মামলায় দুইজনের যাবজ্জীবন

fec-image

বান্দরবানের আলীকদম উপজেলায় উপজাতীয় প্রতিবন্ধী নারীকে হত্যার দায়ে দুই আসামীর যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে হত্যাকারীদের ১ লাখ টাকা করে অর্থদণ্ড অনাদায়ে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. এহসানুল হক।

রোবববার (২৮ ফেব্রুয়ারি) আদালত রাষ্ট্রপক্ষের ১৫ জন স্বাক্ষীর জবানবন্দিতে এই রায় দেন। সাজাপ্রাপ্ত আসামীরা হলেন, আলীকদমের জ্বলন্তমনি পাড়ার বাসিন্দার জয়কুমার তঞ্চঙ্গ্যা (৩৫) এবং আমতলী পাড়ার বাসিন্দার যহন ত্রিপুরা (৪৩)। মামলা থেকে খালাস পেয়েছেন আবুমং কার্বারী পাড়ার বাসিন্দার ত্রিমথীয় ত্রিপুরা (২৫)।

আদালত সূত্রে জানাগেছে, ২০১৮ সালের আলীকদম উপজেলার আমতলী অসুথু ত্রিপুরা পাড়া প্রাথমিক বিদ্যালয়ের পূর্ব পাশে পাহাড়ের ঢালুতে ঢাক্রুন গাছের সাথে ফাঁস লাগানো ঝুলন্ত অবস্থায় লাকাচিং তঞ্চঙ্গ্যা নামে এক শারীরিক প্রতিবন্ধীর লাশ উদ্ধার করে পুলিশ।

২৫ নভেম্বর ২০১৮ সনে এই ঘটনায় আলীকদম থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়। এরপর পুলিশী তদন্ত শেষে আলীকদম থানায় একটি হত্যা মামলা হয়। যা আদালতে নারী ও শিশু মামলা নং-৩৬/২০১৯ (জি.আর মামলা নং-১১৯/২০১৯ রুজু হয়।

উক্ত মামলার ৩ আসামীকে গ্রেফতার করা হয়। দীর্ঘ শুনানি শেষে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. এহসানুল হক ১৫ জনের স্বাক্ষী এবং উভয়পক্ষের আইনজীবীর বক্তব্য শুনে দুইজন আসামীকে যাবজ্জীবন কারাদণ্ড আদেশ দিয়েছেন। একই সাথে দণ্ডপ্রাপ্তদের ১ লাখ টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। তবে ১ জন আসামীকে বেখসুর খালাস দিয়েছেন আদালত।

ঘটনার সত্যতা নিশ্চিত করে বান্দরবান জেলা ও দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত নাজির বেদারুল আলম জানান, ২০১৮ সালের একটি হত্যা মামলায় আদালত ২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং ১ জন আসামীকে বেখসুর খালাস দিয়েছেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালত। দণ্ডপ্রাপ্তদের ১ লাখ টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বান্দরবানে, মামলায়, যাবজ্জীবন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × five =

আরও পড়ুন