ম্রো-ত্রিপুরাদের ৪০০ একর জমি দখল মুক্তির দাবিতে মানববন্ধন

fec-image

বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নে রাবার বাগান কোম্পানির বিরুদ্ধে ৪০০ একর জমি বেদখলের প্রতিবাদে রাঙামাটিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১০ সেপ্টেম্বর) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে পার্বত্য চট্টগ্রাম সচেতন জুম্ম ছাত্র সমাজ ব্যানারে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, সরই ইউনিয়নের রাবার বাগান কোম্পানি কর্তৃক ম্রো-ত্রিপুরাদের ভোগ দখলীয় ৪০০ একর জমি বেদখল করে ম্রো-ত্রিপুরা সম্প্রদায়কে ওই স্থান থেকে উচ্ছেদ করার পায়তারা চলছে। নানান সময় মামলা-হামলা করে সেখানকার জনগোষ্ঠীকে হয়রানি করা হচ্ছে। রাবার বাগানের লোকজন কীটনাশক ছিটিয়ে সেখানকার প্রাকৃতিক পরিবেশ এবং যে জলজ উৎসগুলো রয়েছে সেগুলো বিপর্যয় ঘটিয়ে খুবই নেক্কারজনক কাজ করেছে। যে কারণে সেখানকার বসবাসকারীরা বিশুদ্ধ পানির সংকটে ভুগছে। তারা আশঙ্কা করছে যে কোনো মুহূর্তে ভিটেমাটি ছাড়া হতে পারে। অতিদ্রুত এই সমস্যাগুলো সমাধান করে দোষীদের আইনের আওতায় এনে সরকারের কাছে শাস্তির দাবি জানান বক্তারা।

রাঙামাটি সরকারি কলেজ রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মেনন চাকমার সভাপতিত্বে এ সময় প্রধান অতিথির বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি সুমন মারমা

এছাড়াও বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক জগদীশ চাকমা, হিল উইমেনস ফেডারেশনের সাধারণ সম্পাদক শান্তিদেবী তঞ্চঙ্গ্যা, শিক্ষার্থী মৈংসিং মারমা

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জমি দখল, মানববন্ধন, ম্রো-ত্রিপুরা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 + 13 =

আরও পড়ুন