রং তুলিতে পাহাড়ের চিত্র

রাঙ্গামাটির চিত্রশিল্পী মোঃ ইব্রাহিম’র একক চিত্র প্রদর্শনী

fec-image

‘রং তুলিতে ফুরমোনের দেশে রাঙাস্বপন আঁকি’ এই শ্লোগানকে সামনে রেখে রাঙ্গামাটির চিত্রশিল্পী মোঃ ইব্রাহিম এর রং তুলিতে আঁকা একক চিত্র নিয়ে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে চারুকলা একাডেমিতে শুরু হয়েছে ৫দিনব্যাপী চিত্রকর্ম প্রদর্শনী।

রবিবার (১০ জানুয়ারি) বিকেলে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি এ চিত্রকর্ম প্রদর্শনী উদ্ধোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) তাপস রঞ্জন ঘোষ, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ আনোয়ার আল হক, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাসরীন আক্তার, রাঙ্গামাটি চারুকলা একাডেমির অধ্যক্ষ রতিকান্ত তঞ্চঙ্গ্যা, সাবেক জেলা পরিষদ সদস্য মনোয়ারা আক্তার জাহান, চিত্রশিল্পী মোঃ ইব্রাহিম প্রমুখ।

প্রদর্শনীতে মোঃ ইব্রাহিমের একক ৪২টি ছবি প্রদর্শিত হচ্ছে। ছবির ফ্রেমগুলোর মধ্যে স্থান পেয়েছে রাঙ্গামাটির জীব-বৈচিত্র, প্রকৃতি, ইতিহাস, জীবন-যাপন ও ঐতিহ্য। প্রত্যেকটি ফ্রেমে বাঁধা হয়ে আছে ক্ষুদ্র-নৃগোষ্ঠীর বৈচিত্র্যময় দৈনন্দিন জীবন যাপনের গল্প। তাদের কর্ম এবং পার্বত্য অঞ্চলের অনিন্দ্য সুন্দর প্রকৃতি। এইসব ফ্রেমে যেন শিল্পীর তুলির আচঁড়ে জীবন্ত জীবন। সৌন্দর্যের চাদরে বেড়ে ওঠা পার্বত্য এসব মানুষের জীবন-জীবিকার নানা বৈচিত্র্য ও উপকরণের দিক এসব ফ্রেমে বন্দি করেছেন চিত্রশিল্পী মোঃ ইব্রাহিম।

চিত্রকর্মের মাধ্যমে পার্বত্য অঞ্চলের জীবন প্রকৃতি ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরা হয়। তাই রাঙ্গামাটিতে চিত্রকর্ম প্রদর্শন, নবীন শিল্পীদেরকে উৎসাহিত করা, পর্যটকরা যাতে রাঙ্গামাটি এসে চিত্রকর্ম প্রদর্শনী উপভোগ করতে পারে এবং তা সংগ্রহ করতে পারে তার জন্য একটি স্থায়ী গ্যালারী নির্মাণের জন্য মোঃ ইব্রাহিম অনুরোধ জানান।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, এনডিসি বলেন, রাঙ্গামাটিতে চিত্রকর্ম প্রদর্শনীর জন্য একটি স্থায়ী গ্যালারি প্রয়োজন। চিত্রকর্ম প্রদর্শনীর জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড উদ্যোগে চিত্রশিল্পীদের জন্য একটি স্থায়ী গ্যালারি নির্মাণ করে দেয়া হবে। তবে একটু সময় প্রয়োজন তাই চিত্রশিল্পীদের আরও কিছু সময় ধৈর্য্য ধরার জন্য আহবান জানান তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, রাঙ্গামাটি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 13 =

আরও পড়ুন