রাজস্থলীতে প্রবল বর্ষণে তাইতং ও পৌয়তু পাড়ার পুকুর ভাঙ্গনের কবলে

fec-image

রাঙামাটি রাজস্থলী উপজেলার ২নং গাইন্দ্যা ইউনিয়নের জনবহুল গ্রাম তাইতং পাড়া ও পৌয়তু পাড়ার মাঝামাঝি বিশাল আকারের পুকুরটি টানা বর্ষার কারণে ভাঙ্গনের কবলে পড়েছে। যে কোন মুহূর্তে বড় ধরনের ভাঙ্গনের ফলে সাধারণ জনগণের যাতায়াত বন্ধ হওয়ার আশঙ্কা করেছে স্থানীয়রা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ পুকুরের পাড়ে এলাকাবাসী বসবাস করে আসছে। পুকুরের পাশ দিয়ে প্রায় মানুষ চলাফেরা ও চাষাবাদ করে।

সরজমিনে গিয়ে দেখা যায়, স্থানীয়রা ভাঙ্গন রোধসহ বড় ধরনের দুর্ঘটনা এড়াতে বালু ও মাটি দিয়ে ভরাট করছে ।

প্রসঙ্গত, পুকুরটি খনন করার উদ্যােগ নিয়েছিল একটি বেসরকারি এনজিও সংস্থা। সন্ত্রাসীরা মোটা অঙ্কের টাকা দাবি করায় পুকুরটি নির্মাণ না করে চলে যায় এনজিও সংস্থাটি। এলাকার জনগণের মানবিকতার কথা চিন্তা করে পুকুরটি খননের উদ্যােগ নেন ডা. রেনেনসো। দীর্ঘ এক বছর খননের পর চাষাবাদ ও মৎস্য চাষে উপযোগী হয় পুকুরটি। তবে গত কয়েকদিনের প্রবল বর্ষণে পুকুরের পাড় ভেঙ্গে বিলীন হয়ে যায়। এতে মৎস্য চাষ ও চাষাবাদে প্রচুর ক্ষতির সম্মুখীন হয়েছে।

এ বিষয়ে ডা. রেনিনসো জানান, তার অর্থায়নে নির্মিত জনসাধারণের উপকারে পুকুরটি খনন করা হয়েছিল । এছাড়া তিনি বলেন, অতিদ্রুত ভাঙ্গন রোধ করার ব্যবস্থা গ্রহণ না করলে জনগণের যাতায়াত, চাষাবাদ বন্ধ হয়ে যেতে পারে। তাই ভাঙ্গনটি দ্রুত মেরামতের জন্য সংশ্লিষ্ট প্রশাসন দ্রুত ব্যবস্থা নিবেন বলে আশা ব্যক্ত করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 2 =

আরও পড়ুন