রাজস্থলীতে প্রবল বর্ষণে প্রধান সড়ক ও ইসলামপুরে ২টি বাড়ি বিধ্বস্ত

fec-image

প্রবল বর্ষণে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলা চন্দ্রঘোনা বাঙালহালিয়া সড়কসহ উপজেলার অধিকাংশ আভ্যন্তরীণ সড়ক। সড়কের পাশের মাটি ও পাহাড় ধসের পাশাপাশি বৃষ্টির পানিতে এসব সড়ক ক্ষতিগ্রস্ত হয়ে যান চলাচল বিঘ্ন হচ্ছে। তবুও দুর্ঘটনার ঝুঁকি নিয়ে এসব সড়কে প্রতিদিন চলাচল করছে শতশত যানবাহন।

রাঙামাটি সড়ক ও জনপথের তথ্যমতে, রাজস্থলীর প্রধান সড়ক ও আভ্যন্তরীণ ২টি সড়কের অধিকাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। রাঙামাটির রাজস্থলী চন্দ্রঘোনা বাঙালহালিয়া প্রধান সড়কের ৩৫ কিলোমিটারে অন্তত ১০টি পয়েন্টে ভয়াবহ পাহাড় ধস হয়েছে। এতে করে যেকোন মুহূর্তেই সড়ক যোগাযোগ বন্ধ হয়ে পড়ার আশঙ্কা রয়েছে। ভারী বর্ষণে পাহাড় ধস ও সড়কের ওপর পানি জমে থাকায় এ ঝুঁকি আরও বাড়েছে। বিকল্প সড়ক যোগাযোগ ব্যবস্থা না থাকায় প্রতিদিন এ সড়ক দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে যাত্রী ও পণ্যবাহী শতশত পরিবহন। আভ্যন্তরীণ সড়কের একই দশা। সঙ্কট সমাধানে দ্রুত সংশ্লিষ্টদের উদ্যোগ চান এসব সড়কে চলাচলকারীরা।

বাস চালক জসিম উদ্দিন বলেন, পাহাড়ের খাদের সাথে লাগানো সড়ক দিয়ে গাড়ি চালানো ঝুঁকিপূর্ণ। একটু অসর্তকতায় বড় ধরনের দুর্ঘটনা ঘটে। তার উপর রাস্তার পাশের মাটি সরে গিয়ে গর্তের সৃষ্টি হয়েছে। যাত্রী নিয়ে এসব রাস্তা দিয়ে গাড়ি চালানোর সময় ভয় করে।

১০ চাকার ভারী ট্রাক চালক সেলিম উল্লাহ বলেন, পাহাড়ের বাঁকগুলোতে লেনে থেকে গাড়ি চালাতে হয়। যখন বৃষ্টি পড়ে তখন পাহাড়ের গা ঘেঁষে চালানো ঝুঁকিপূর্ণ। এতদিন পাহাড় ধসের ঝুঁকি ছিল এখন নতুন করে সড়ক ধসে পড়ায় ভারী গাড়ি নিয়ে যাতায়াতে কষ্ট হচ্ছে।

অটো রিক্সা চালক নবী হোসেন বলেন, বাঙালহালিয়া-চন্দ্রঘোনা সড়কে আগে দুইটি গাড়ি চলাচল করতে পারলেও যেসব স্থানে ভাঙ্গন সৃষ্টি হয়েছে এসব জায়গায় গাড়ি চলাচলে অসুবিধা হচ্ছে। একটি গাড়ি পারাপারের সময় অন্য গাড়িকে দাড়িঁয়ে থাকতে হয়। এতে সময় ও ঝুঁকি দুইয়ে বেড়েছে।

সড়ক বিভাগের সহকারী ঠিকাদার এমদাদুল হক মিলন বলেন, টানা বৃষ্টিপাতের পর পাহাড়ে ভূমি ধস ভয়াবহ হয়ে উঠেছে। গত কয়েকদিনের প্রবল বর্ষণ বন্ধ হলে সড়কের পাশে ভূমি ধস ও পাহাড় ভেঙ্গে পড়ার সঙ্কট আরও বাড়তে পারে। তাই জোড়াতালি দিয়ে সড়কগুলো মেরামত না করে স্থায়ী ও পরিকল্পনা মাফিক কাজ না করলে সামনের দিনে ভয়াবহ বিপর্যয় আসতে পারে।

এছাড়া প্রবল বর্ষণে উপজেলার বাঙালহালিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইসলামপুর এলাকায় দুইটি বাড়ি ও মসজিদের অজুখানা টয়লেট ভেঙ্গে বিধ্বস্থ হয় । বাজারের পাশে বড় ধরনের ভাঙ্গনে বাজার বিলিন হওয়ার আশঙ্কা রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন