সাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ, মাছ শিকার যাচ্ছে শত শত নৌযান

fec-image

আজ রাত ১০ টা থেকে বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরার নিষেধাজ্ঞার সময়সীমা শেষ হয়ে যাচ্ছে। এতে করে মহাখুশি সাগর উপকূলে হাজার হাজার মৎস্যজীবী মানুষ। তাই আজ থেকেই সাগরে মাছ শিকারের জন্য প্রস্তুত করা হয়েছে শত শত নৌযান।

বৃহস্পতিবার (২৩ জুলাই) দুপুরে কক্সবাজার ফিশারি ঘাট মৎস্য অবতরণ কেন্দ্র দেখা গেছে শত শত ফিশিংবোট সাগরে মাছ শিকারে যাওয়ার জন্য প্রস্তুত করেছেন বোট মালিক ও জেলেরা।

গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন মাছের ডিম পারার সময় সাগরে মাছ শিকারে নিষেধাজ্ঞা জারী করা হয়েছিল মৎস বিভাগের পক্ষ থেকে।

কয়েকজন জেলে জানান, দীর্ঘ ৬৫ দিন মাছ ধরার নিষেধাজ্ঞা এবং তার উপর করোনায় তারা নিঃস্ব হয়ে গেছে। আজ থেকে নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। রাতেই তারা মাছ শিকারের জন্য সাগরে ঝাঁপিয়ে পড়বেন।

কয়েকজন বোট মালিক জানান, নিষেধাজ্ঞা ও করোনা লকডাউন সময়ে জেলেদের ভরণ পোষনের জন্য তাদের অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে। আল্লাহর উপর ভরসা করে বৃহস্পতিবার রাতেই তারা সাগরে বোট পাঠাবেন মাছ শিকারের জন্য।

কক্সবাজার সাগর উপকূলে পাঁচ সহস্রাধিক জেলের সাথে তিন লক্ষাধিক সাগর উপকূলের মানুস মৎস নির্ভর। লকডাউন ও নিষেধাজ্ঞার সময় তাদের ব্যাপক ভোগান্তি হয়েছে।

এ প্রসঙ্গে বিএনপির মৎস্য বিষয়ক সম্পাদক কক্সবাজার সদরের সাবেক এমপি লুৎফুর রহমান কাজল বলেন, সাগরে মৎস শিকারে নিষেধাজ্ঞার বিষয়টি বাংলাদেশ-ভারত- মিয়ানমার ও থাইল্যান্ডের সাথে যৌথ সিদ্ধান্তে নেয়া দরকার। তা না হলে আমাদের নিষেধাজ্ঞার সময় তারা মাছ শিকার করে নিলে কিছুই করার থাকেনা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, জেলে, বিএনপি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 3 =

আরও পড়ুন