৬ মাস পর্যন্ত গন্ধ নাও পেতে পারেন করোনা থেকে সুস্থরা : গবেষণা

fec-image

করোনাভাইরাসের সংক্রমণে অনেকের শরীরে বিভিন্ন ধরনের প্রভাব দেখা দিচ্ছে। কেউ ফলের গন্ধ পাচ্ছেন না, কারও চোখ লাল থাকছে, কারও আবার কানে সমস্যা হচ্ছে। করোনা থেকে সুস্থ হওয়ার পর এরকম যেকোনো একটি উপসর্গ প্রায় ৬ মাস পর্যন্ত থেকে যেতে পারে। সম্প্রতি এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে। খবর : আনন্দবাজার পত্রিকার।

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এ নিয়ে গবেষণা করেছেন। ‘জেএএমও নেটওয়ার্ক ওপেন’ নামে চিকিৎসাবিজ্ঞানের জার্নালে গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

গবেষকদের দাবি, যেসব করোনা রোগীর সংক্রমণের মাত্রা বেড়ে যায়, উপসর্গ কাটিয়ে উঠতে তাদের একটু বেশি সময় লাগে। যাদের ক্ষেত্রে সংক্রমণ মাঝারি থেকে খুব বেশির মধ্যে ছিল, তাদের চার ভাগের তিন ভাগেরই উপসর্গগুলো দ্রুত যেতে চায় না।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, মাঝারি থেকে জটিল মাত্রায় সংক্রমণে প্রায় ৭৩ শতাংশ আক্রান্তেরই অন্তত একটি উপসর্গ ৬ মাস রয়ে গেছে। প্রায় ৪০ শতাংশের ক্লান্তি ৬ মাসের মধ্যে কাটতে চায়নি। তাদের মধ্যে ৩৬ শতাংশ জানিয়েছেন, প্রায় ৬ মাস শ্বাসকষ্টের সমস্যায় ভুগেছেন তারা। ২৯.৪ শতাংশ মানুষ ভালো করে ঘুমাতে পারেননি। আর প্রায় ২০ শতাংশের মস্তিষ্ক প্রায় ৬ মাস ঠিক করে কাজ করেনি। অদ্ভুত দৃশ্য চোখের সামনে ভেসে উঠেছে তাদের।

এসব কারণে দীর্ঘদিন কেটে যাওয়ার পরও যারা গন্ধ পাচ্ছেন না, তাদের দুশ্চিন্তার কিছু নেই। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণাপত্রে বলা হয়েছে, এসব সমস্যা ৬ মাস পর্যন্ত থাকতে পারে। তবে এর মধ্যে চিকিৎসকের পরামর্শ নেয়াটাও খুব দরকারি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + 1 =

আরও পড়ুন