অবৈধ বালু উত্তোলনের দায়ে ড্রেজারসহ ১০টি মেশিন ধ্বংস

fec-image

কক্সবাজারের চকরিয়ায় বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ ও পরিবেশ আইন লঙ্ঘন করে মাতামুহুরী নদী থেকে ড্রেজার ও সেলোমেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলনকালে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের অভিযান চালায়। অভিযানে ১০টি মেশিন ও বিপুল পরিমাণ পাইপ গুড়িয়ে ধ্বংস করা হয়েছে। এসময় অবৈধ বালু উত্তোলন কাজে নিয়োজিত ৬ জনকে আটক করা হয় এবং বালু উত্তোলনে নিয়োজিত ৩ জন শ্রমিককে মোবাইল কোর্টে তিনটি মামলায় ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (৫অক্টোবর) বিকালে মাতামুহুরী নদীর বিভিন্ন বালু পয়েন্টে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর হোসেন এ অভিযান পরিচালনা করেন।

অভিযানের ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর হোসেন বলেন, দীর্ঘদিন ধরে এক শ্রেণির অসাধু ব্যক্তি পরিবেশ আইন লঙ্ঘন করে মাতামুহুরী নদীর বিভিন্ন পয়েন্টে ড্রেজার ও সেলোমেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছিল।

এ অবস্থার কারণে সরকার বিপুল অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। এনিয়ে প্রশাসনের পক্ষ থেকে অবৈধ বালু উত্তোলনকারীদের তাগাদা জানানো হয়। এরপরও প্রশাসনের নির্দেশনা অমান্য করে ড্রেজার ও সেলোমেশিন বসিয়ে বালু উত্তোলন বন্ধ না হাওয়ায় বিষয়টি আদালতের নজরে আসলে সোমবার বিকালে মাতামুহুরী নদীর বিভিন্ন পয়েন্টে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়।

তিনি আরও বলেন, অভিযানের সময় বালু পয়েন্ট থেকে ভাসমান বড় বেইজের ড্রেজার ও মেশিনসহ মোট ১০টি ড্রেজার ভেঙ্গে বেশকিছু পাইপ জব্দ করে গুড়িয়ে ধ্বংস করে দেয়া হয়েছে। অভিযানের সময় বালু উত্তোলনে নিয়োজিত ৬ ব্যক্তিকে আটক করা হয়। বালু উত্তোলনে নিয়োজিত ৩ জন শ্রমিককে মোবাইল কোর্টে তিনটি মামলায় ১৫ হাজার টাকা জরিমানা করা হয়৷ অপর আটক ৩ জনের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হয়েছে৷

ভ্রাম্যমান আদালতের এ অভিযানে সার্বিকভাবে সহযোগিতা করেন বদরখালী নৌ-পুলিশ ফাঁড়ির একটি টিম।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অবৈধ, চকরিয়ায়, বালু উত্তোলনে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন