ছড়াখালে থামছেনা বালু উত্তোলন

চকরিয়ায় অবৈধ বালু উত্তোলনে প্রশাসনের অভিযান, পাইপ জব্দ

fec-image

অবৈধ বালু উত্তোলন বন্ধে একের পর এক প্রশাসন অভিযান চালিয়েও থামানো যাচ্ছে না। কক্সবাজারের চকরিয়ায় উপজেলার হারবাং ছড়াখাল থেকে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ ও পরিবেশ আইন লঙ্ঘন করে দিব্যি সেলোমেশিন বসিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলনে অভিযান চালিয়েছে প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

এ সময় অভিযানে ছড়াখালে ভাসমান বেইজের উপর স্থাপিত ও খালের ধারে বসানো ৪টা সেলোমেশিনসহ ৫শত মিটার পাইপ জব্দ করা হয়েছে।

বুধবার (১ মার্চ) বেলা ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত হারবাংয়ের কয়েকটি বালু পয়েন্টে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রাহাত উজ জামানের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করেন।

অভিযান সূত্রে জানা গেছে, চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের ছড়াখালে কয়েকটি পয়েন্টে ভাসমান বেইজের ওপর সেলোমেশিন মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছিল কতিপয় অসাধু বালু ব্যবসায়ী। বিষয়টি প্রশাসনের নজরে আসলে বুধবার দুপুরের দিকে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের টিম অভিযান চালায়।

অভিযানের সময় ভ্রাম্যমান আদালত ছড়াখালের হিন্দুপাড়া ও রেললাইন পাশের খালে বালি উত্তোলন কাজে ব্যবহৃত মেশিনসহ বিপুল পরিমাণ পাইপ
জব্দ করেন।

অভিযানের ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাহাত উজ জামানের কাছে জানতে চাইলে বলেন, হারবাংয়ের ছড়াখালে বিভিন্ন পয়েন্টে দীর্ঘদিন ধরে এক শ্রেণির অসাধু ব্যক্তি অনুমোদন ব্যতিত আইন লঙ্ঘন করে খাল থেকে ভাসমান বেইজের ওপর সেলোমেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল। এ নিয়ে কয়েকদফা অভিযানও পরিচালনা করা হয়। অভিযানের পরেও থামানো যাচ্ছেনা অবৈধ বালু উত্তোলন। এ অবস্থার কারণে সরকার বিপুল অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

তিনি আরও বলেন, এসব অবৈধ বালু উত্তোলন বন্ধে প্রশাসনের নির্দেশনা অমান্য করে ফের সেলোমেশিন বসিয়ে বালু উত্তোলন করলে বিষয়টি প্রশাসনের নজরে আসলে দুপুরে অভিযান পরিচালনা করা হয়। অভিযানের সময় বালু পয়েন্ট থেকে ৪টি মেশিন, প্রায় ৫শ ফুট পাইপ জব্দ করা হয়েছে।

এছাড়া অবৈধ বালি উত্তোলন বন্ধে প্রশাসনের ভ্রাম্যমান আদালতের এ অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অবৈধ, অভিযান, উত্তোলনে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন