আগামী বছরই ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মাতৃভাষায় পাঠদান করা হবে: নিখিল কুমার চাকমা

DSC09500 copyস্টাফ রিপোর্টার:

পার্বত্যাঞ্চলে বসবাসরত ক্ষুদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের নিজস্ব মাতৃভাষায় আগামী বছর থেকেই পাঠদান করা হবে বলে জানিয়েছেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান নিকিল কুমার চাকমা। তিনি বলেন, ইতোমধ্যে চাকমা, মারমা ও তঞ্চঙ্গ্যা ভাষায় পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠ্যপুস্তক প্রণয়ন করা হয়েছে। আশা করি আগামী বছর থেকেই তা পুরো দমে চালু হবে। তাছাড়া ওই ভাষায় পাঠদানের জন্য শিক্ষকদেরও প্রশিক্ষণ দেওয়া হবে।

শনিবার বিকেলে সরকারী গণগ্রন্থাগার মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তবে নিখিল কুমার চাকমা এসব কথা বলেন।

রাঙামাটি জেলা সরকারী গণগ্রন্থাগারের সহকারী লাইব্রেরীয়ান সুনীলময় চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা এস এম জাকির হোসেন, প্রকৌশলী কিরণ বিকাশ চাকমা ও এস এম আবুল কাশেম ভাণ্ডারী, রাঙামাটি জেলা গ্রন্থাগার সমিতির প্রচার ও প্রকাশনা সম্পাদক  ইয়াছিন রানা সোহেল।

আলোচনা সভা শেষে রচনা ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন নিখিল কুমার চাকমা। তাছাড়া তিনি রাঙামাটি জেলা গণগ্রন্থাগারকে ডিজিটালাইজড করার জন্য কম্পিউটার প্রদানের প্রতিশ্রতিও দেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন