আলীকদমের হাচুঃ হোস্টেল: দুর্গমের শিক্ষার্থীদের আলোর দিশা!

Alikadam HACU Hostel Newsমমতাজ উদ্দিন আহমদ, আলীকদম:

বান্দরবানের আলীকদমে দুর্গম পাহাড়ি এলাকার শিক্ষার্থীরা প্রাথমিক শিক্ষা সমাপ্ত করলেও মাধ্যমিক শিক্ষার সুযোগ পাওয়া নিয়ে শঙ্কিত ছিল অভিভাবকমহল। পাহাড়ের পিছিয়ে পড়া শিক্ষার্থীদের পড়ালেখার সুযোগ নিশ্চিত করতে স্থানীয় উদ্যোগে হাচুঃ হোস্টেল নামে একটি ছাত্রাবাস চালু হয়েছে। এ হোস্টেলটি যেন দুর্গমের শিক্ষার্থীদের আলোর দিশা হিসেবে কাজ করছে। উপজেলা সদরের পানবাজারে হাচুঃ হোস্টেলের আবাসন থাকলেও ছেলেমেয়েদের শিক্ষাজীবন নিয়ে শঙ্কা কাটেনি অবিভাবকদের। পশ্চাৎপদ ছাত্র-ছাত্রীদের শিক্ষাজীবন বাঁচাতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও বিত্তবানদের সহযোগিতা চেয়েছে হোস্টেল পরিচালনা কমিটি।

জানা গেছে, উপজেলায় দুইটি সরকারি ও চারটি বেসরকারি ছাত্রাবাস রয়েছে। সীমিত আসনে এসব ছাত্রাবাসে অনেক শিক্ষার্থী ভর্তির সুযোগ হয় না। বেশিরভাগ ছাত্র-ছাত্রীর বাড়ি দুর্গম এলাকার হওয়ায় প্রতি বছর আবাসিক সঙ্কটে ছাত্রছাত্রীরা বিপাকে পড়ে। এ অবস্থা উত্তোরণে ২০১৪ সালের ফেব্রুয়ারী মাসে ছাত্রাবাস বঞ্চিত ২৪ জন ছাত্র-ছাত্রী নিয়ে একটি ভাড়া বাসায় হাচুঃ হোস্টেলের যাত্রা শুরু হয়। কিন্তু একটি ছাত্রাবাসের যা যা সুযোগ-সুবিধা থাকা প্রয়োজন তা নেই বললেই চলে। তারপরও স্থানীয় শিক্ষানুরাগী মহলের প্রচেষ্টায় পথচলা থেমে নেই হাচুঃ হোস্টেলের। তারাও চেষ্টা করছে সরকারের পাশাপাশি দুর্গমের ছেলেমেয়েদের পড়ালেখার সুযোগ নিশ্চিত করার।

দুর্গমের এক শিক্ষার্থীর অভিভাবক রুনাশ ত্রিপুরা বলেন, পাড়ার আশপাশে কোনো হাইস্কুল নেই। ছেলে-মেয়েদের প্রাথমিক শিক্ষা শেষ হলে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য উপজেলা সদরে আনতে হয়। এখানেও প্রয়োজনের তুলনায় ছাত্রাবাস কম। কিছু সচেতন ব্যক্তি ও অবিভাবকের উদ্যোগে হাচুঃ হোস্টেল হয়েছে। এটি শেষ ভরসাস্থল।

তবে শিক্ষানুরাগী ও অবিভাবকদের উদ্যোগে হোস্টেলের যাত্রা শুরু হলেও এরই মধ্যে বহু অভিভাবকের পক্ষে নিয়মিত খরচ চালানো সম্ভব হচ্ছে না। এ অভিমত ছাত্রাবাস পরিচালনা কমিটির সদস্যদের। ছাত্রাবাস সচল রাখার তাগিদে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও বিত্তবানদের আর্থিক সহায়তা কামনা করেছেন অবিভাবক ও ছাত্রাবাস পরিচালকরা।

হোস্টেল পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক জুসেন ত্রিপুরা বলেন, অবিভাবক ও স্থানীয় শিক্ষানুরাগীদের অনুদানে হোস্টেলের ছাত্রছাত্রীদের ভরণ-পোষণ দেওয়া হয়। অভাব-অনটনের মধ্যে দিয়ে ছাত্রছাত্রীদের দৈনন্দিন খরচ যোগান দিতে হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, বর্তমানে উপজেলা সদরে অপরিসর একটি ভাড়া ঘরে শুরু করা হয়েছে হাচুঃ হোস্টেলের কার্যক্রম। শুরুতে চরম আর্থিক দুর্দশাগ্রস্তে মানবেতর দিন পার করছে হোস্টেল বাসিন্দারা। এখাকার ছাত্র-ছাত্রীরা জানিয়েছে, কক্ষ, আসবাবপত্র ও বিদ্যুতের সমস্যা রয়েছে। একজন ছাত্রের পড়ালেখার জন্য প্রয়োজনীয় নুন্যতম সুযোগ-সুবিধা ছাড়াই চলছে তাদের শিক্ষাজীবন।

হাচুঃ হোস্টেলের পরিচালনা কমিটির সভাপতি গবিচন্দ্র বলেন, ছাত্রাবাসে ভর্তি বঞ্চিত ছাত্রছাত্রীদের ভর্তি করা হয়েছে। দুর্গমের ছাত্রছাত্রীরা জায়গার অভাবে পড়ালেখা থেকে ঝরে পড়ার আশঙ্কা থেকে হোস্টেলের উদ্যোগ নেওয়া হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন