আলুটিলায় বিশেষ পর্যটন জোন বাতিলের সিদ্ধান্ত

gate-alu-tila

নিজস্ব প্রতিবেদক:

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় খাগড়াছড়ি আলুটিলার বিশেষ পর্যটন জোন প্রকল্প বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। খবর দৈনিক ডেইলি স্টার।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালযের সচিব নববিক্রম বিক্রম কিশোর ত্রিপুরা বান্দরবানে এক অনুষ্ঠানে ঘোষণা দেন, স্থানীয় উপজাতীয় জনগোষ্ঠী তাদের জুম চাষের জমি থেকে উচ্ছেদ আতঙ্কের কারণে প্রতিবাদ করায় আমরা সম্ভবত আলুটিলার স্পেশাল পর্যটন জোন বাস্তবায়ন করছি না।

আমরা মন্ত্রণালয়ের উর্দ্ধতন পর্যায়ে বিষয়টি নিয়ে আলোচনা করেছি। এবং প্রাথমিকভাবে প্রকল্পটি বাস্তবায়ন করার সিদ্ধান্ত নিয়েছি তিনি আরো বলেন।

বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটির নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরি এ খবরের সত্যতা নিশ্চিত করে জানিয়েছেন, বিভিন্ন উপজাতীয় জনগোষ্ঠী এই প্রকল্পের প্রতিবাদ করায় আমরা ইতোমধ্যেই প্রকল্প বাতিল করা সিদ্ধান্ত নিয়েছি।

উল্লেখ্য, খাগড়াছড়ি জেলা প্রশাসন জেলার পর্যটন খাতের উন্নয়নে সম্প্রতি সদর ও মাটিরাঙ্গা উপজেলার তিন মৌজার ৭০০ একর জমি অধিগ্রহণ করে বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটির মাধ্যমে বিশেষ প্রকল্প গ্রহণ করেছিলো। এই প্রকল্পের কারণে প্রায় ৩ শত উপজাতীয় পরিবার তাদের জুম চাষের জমি ও ভিটা থেকে উচ্ছেদ আতঙ্কে রয়েছে। পাহাড়ী আঞ্চলিক সংগঠনগুলো এ নিয়ে প্রতিবাদ ও আন্দোলন চালিয়ে আসছিলো।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “আলুটিলায় বিশেষ পর্যটন জোন বাতিলের সিদ্ধান্ত”

  1. পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় খাগড়াছড়ি আলুটিলার বিশেষ পর্যটন জোন প্রকল্প বাতিল করার সিদ্ধান্তের তীব্র নিন্দা এবং প্রতীবাদ জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন