খাগড়াছড়িতে শুরু হচ্ছে শারদীয় দূর্গাপূজা

img_20161007_101449-1-copy

খাগড়াছড়ি প্রতিনিধি:

শারদীয় শ্রীশ্রী দূর্গাপূজা হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব। এই পূজা প্রতি বছর যথাযথ মর্যাদায় উদযাপিত হয়। শারদীয় দূর্গোৎসব আবহমান বাংলার সংস্কৃতির একটি অংশ।

শুক্রবার থেকে শুরু হচ্ছে খাগড়াছড়িতে  হিন্দু ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শ্রী শ্রী শারদীয় দূর্গোৎসব। ইতিমধ্যেই দূর্গোৎসবের  সকল প্রস্তুতি শেষ। পূজামন্ডপগুলোতে প্রতিমা তৈরীর কাজ  শেষ। দেবী দূর্গাকে শিল্পীরা তুলির আচঁড়ে রাঙিয়ে তুলেছেন মনের রং মিশিয়ে।

খাগড়াছড়ির কেন্দ্রীয় শ্রী শ্রী লক্ষি নারায়ণ মন্দির এর প্রধান পুরোহিত দিলীপ চক্রবর্তী জানান, বিল্লষষ্ঠী ভোজন পূজার মাধ্যমে মাকে জাগ্রত করে দূর্গোৎসবের শুরু করা হবে। তিনি আরো বলেন, দুর্গোৎসবে সকলের মধ্যে হিংসা-বিদ্বেষ, বৈষম্য, মতানৈক্য ও উঁচু-নিচু ভেদাভেদ ভূলে সবাই মিলিত হয়। সকলের অবাধ মহামিলনই সার্বজনীন দুর্গাপূজার বিশেষ রূপ। এতে মানুষ-মানুষের মধ্যে সৌহাদ্য ও ভ্রাতৃত্ববোধ বাড়ে এবং সকল বৈষম্যতা দুর হয়। পূজার মাধ্যমে মানুষের মনকে পবিত্র ও সুন্দর করে তোলে এবং ভ্রাতৃত্বের ভাব জাগরিত হয়। আর পূজার মাধ্যমেই দেব-দেবীর প্রতি একাগ্রতা ও ভক্তি জাগে এবং আনন্দ লাভ হয়।

এ বছর খাগড়াছড়িতে ৪৯টি পূজা মন্ডপে একযোগে শ্রী শ্রী শারদীয় দূর্গোৎসব উদযাপিত হচ্ছে। এর মধ্যে ৪৪টি প্রতিমা পূজা, ৩টি স্থায়ী প্রতিমা পূজা ও ২টি ঘট পূজা অনুষ্ঠিত হচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন