আলো’র উদ্যোগে খাগড়াছড়িতে ইকো-সান টয়লেট নিয়ে দিনব্যাপি কর্মশালা

ALALIN

 মোঃ আল আমিন, দীঘিনালা:
খাগড়াছড়িতে গত মঙ্গলবার  বেসরকারি উন্নয়ন সংস্থা আলো‘র উদ্যোগে  ইকো-সান টয়লেট সর্ম্পকে দিন ব্যাপি এক কর্মশালা পৌর শহরের পানখাইয়াস্থ আলো’র কার্যালয়ে  অনুষ্ঠিত হয়। কর্মশালায় বেসরকারি উন্নয়ন সংস্থা আলো, জাবারাং কল্যাণ সংস্থা, তৃণমূল উন্নয়ন সংস্থার উন্নয়নকর্মী, ভিএসও ও আইসিএস’র ইন্টারন্যাশনাল ভলানটিয়ার এবং দেশীয় ভলানটিয়াররা উপস্থিত ছিলেন।

ইকো-সান টয়লেট প্রকল্পের উপস্থাপনা করেন জেট বাংলাদেশের ডিপুটি কান্ট্রি রিপ্রেজেনটেটিভ মো. তোফায়েল  আহম্মদ। তিনি তার উপস্থাপনায় বলেন, এপ্রকল্প বাংলাদেশের ২৭টি জেলায় ব্যবহ্নত হচ্ছে। মূলত এপ্রকল্পটি কৃষি চাষ করা হয় এমন এলাকার জন্য উপযোগী। কারন, মূলমত্রগুলো সূর্যের তাপে শুকানোর পর এটি জমিতে জৈব সার হিসেবে ব্যবহার করা যায়। এ সার রাসায়নিক সারের চেয়ে ভাল কাজ করে বলে কৃষকরা জানিয়েছেন। পার্বত্যাঞ্চলে এটির প্রসার ঘটানোর জন্য তিনি উন্নয়ন সংস্থাগুলোর প্রতি আহ্বান জানান।

আলো’র কর্মসূচী সমন্বয়কারী সুইচিং মারমা বলেন, আলো ২০০৫ সাল থেকে ভিএসও বাংলাদেশ এর সাথে পার্টারশীপে বিভিন্ন ধরণের কাজ করে আসছে । তারই অংশ হিসেবে ভিএসও বাংলাদেশ ও জেট বাংলাদেশর মধ্যে ইকো-সান টয়লেট নিয়ে কাজ করার জন্য একটি চুক্তি স্বাক্ষরিত হয়। পার্বত্যাঞ্চলে এপ্রকল্পের দ্বার উন্মোচন করতে তিনি ক্লাব গুলোর স্বেচ্ছাসেবক দল কে একত্রিত হয়ে কাজ করতে বলেন। তিনি স্বেচ্ছাসেবকদের উদ্দেশ্য বলেন তারা যেন এসর্ম্পকে মাঠ পর্যায়ে আন্তরিকভাবে  প্রচার-প্রচারণা চালায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন