ইউক্রেনকে আরও ছয় হাজার কোটির সামরিক সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

fec-image

ইউক্রেনের জন্য আরও ৬২৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় ছয় হাজার ২৫৭ কোটি ৭৩ লাখ ৭৫ হাজার টাকা। তবে বাইডেন প্রশাসনের এমন ঘোষণায় উষ্মা প্রকাশ করেছে রাশিয়া। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

নতুন করে সামরিক সহায়তার আওতায় ইউক্রেনে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম লঞ্চারের মতো সামরিক সরঞ্জাম পাঠাবে যুক্তরাষ্ট্র।

এমন সময়ে ওয়াশিংটনের তরফে এই ঘোষণা এলো যখন দেশের দক্ষিণ ও পূর্বাঞ্চলীয় এলাকায় রাশিয়ার কাছ থেকে একের পর এলাকা মুক্ত করতে সমর্থ হচ্ছে ইউক্রেনীয় বাহিনী।

মঙ্গলবার সামগ্রিক বিষয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জেলেনস্কি বলেছেন, তার বাহিনী রণক্ষেত্রে দ্রুত অগ্রগতি অর্জন করছে। ইতোমধ্যেই তারা রুশ বাহিনীর কাছ থেকে ডজনখানেক গ্রাম পুনরুদ্ধার করতে সমর্থ হয়েছে। অন্যদিকে কিয়েভের প্রতি ওয়াশিংটনের সমর্থন অব্যাহত রাখার কথা জানান বাইডেন।

মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট রুশ আগ্রাসন থেকে আত্মরক্ষায় ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন।

হোয়াইট হাউস জানিয়েছে, যুক্তরাষ্ট্রের বিদ্যমান মজুদ থেকে ইউক্রেনকে সামরিক সরঞ্জাম সরবরাহ করা হবে। এতে আরও চারটি হিমার্স রকেট লঞ্চার, ৭৫ হাজার রাউন্ড গোলাবারুদসহ ৩২টি হাউইটজার, ২০০টি মাইন প্রতিরোধী অ্যাম্বুশ প্রটেক্টেড (এরআরএপি) যান এবং ক্লেমোর অ্যান্টি পারসোনেল মাইন অন্তর্ভুক্ত থাকবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইউক্রেন, যুক্তরাষ্ট্র, রাশিয়া
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন