ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতদের রাঙামাটি সফর

EU ambassador Picture-13-05-15-02 (1)

স্টাফ রিপোর্টার, রাঙামাটি:
পার্বত্য চট্টগ্রামে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএনডিপি x সিএইচটিডিএফের প্রকল্প সরজমিনে পরিদর্শন ও নতুন প্রকল্পের সম্ভাব্যতা যাচাই, পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি পর্যবেক্ষণ করতে ইউএনডিপি প্রতিনিধি ও ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতদের একটি প্রতিনিধি দল রাঙামাটিতে সফর করেছে। এরই অংশ হিসেবে বুধবার বিকেলে রাঙামাটি শহরের ভেদভেদীতে কমিউনিটি পুলিশিং মতবিনিময় সভা, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা, চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার দেবাশীষ রায়, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্যদের সঙ্গে পৃথক পৃথক বৈঠক করে দলটির প্রতিনিধিরা। বুধবার দুপুরে দলটি রাঙামাটি জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও সদস্য অংসুই প্রু চৌধুরীর সঙ্গে সাক্ষাত করেন।

সাক্ষাতে রাষ্ট্রদূতদের পক্ষে হেড অব ডেলিগেশন ও রাষ্ট্রদূত পিয়ারে মায়োদন তাদের সফরের উদ্দেশ্য সম্পর্কে জানান, পার্বত্য চট্টগ্রাম চুক্তির পরবর্তী সময়ে ইউএনডিপির মাধ্যমে ইউরোপিয়ান ইউনিয়ন পার্বত্যাঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নে যে সমস্ত উন্নয়ন কার্যক্রম পরিচালনা করেছে সেগুলির অগ্রগতি সম্পর্কে জানার জন্যে তাদের এই সফর।

২০১৫ সালে ইউএনডিপির বর্তমান কার্যক্রম শেষ হবে। দীর্ঘ ১০বছরে ইউএনডিপির কার্যক্রমের ফলে পার্বত্যাঞ্চলের মানুষের সামগ্রিক জীবনযাত্রায় কি পরিবর্তন এসেছে ও ভবিষ্যতে নতুন কার্যক্রম গ্রহণ করলে কি প্রভাব পড়বে এই বিষয়ে জানার এবং বুঝার জন্য দাতা দেশগুলোর পক্ষে বাংলাদেশে কর্মরত বিভিন্ন দেশের প্রতিনিধিরা পার্বত্য চট্টগ্রাম সফর করছেন। তারা ভবিষ্যতে পুনরায় ইউএনডিপির মাধ্যমে কারিগরি শিক্ষা, খাদ্য নিরাপত্তা এবং গণতান্ত্রিক শাসনব্যবস্থা উন্নয়নে পার্বত্য চট্টগ্রামে কাজ করবেন ।

আলোচনায় প্রতিনিধি দলটি, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নে সক্ষমতা, পরিষদগুলোর কার্যপ্রণালী, হস্তান্তরিত বিভাগগুলোর সঙ্গে সম্পর্ক এবং পার্বত্য জেলা পরিষদের নির্বাচনের ব্যাপারে বিভিন্ন প্রশ্ন করেন।

এসময় রাঙামাটি জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও সদস্য অংসুই প্রু চৌধুরী রাষ্ট্রদূতদের জানান, ইউএনডিপি-সিএইচটিডিএফ এবং রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের যৌথ উদ্যোগে স্বাস্থ্যসেবা উন্নয়ন, প্রাথমিক শিক্ষার উন্নয়ন, কৃষি এবং পরিষদের সক্ষমতা বৃদ্ধিতে যথেষ্ট অগ্রগতি সাধিত হয়েছে। সিএইচটিডিএফ এর অর্থায়নে পরিচালিত কমিউনিটি হেলথ সার্ভিস ওয়ার্কার এর ৩৬৮টি পদ রাজস্ব খাতে অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে। ৬৮টি স্কুল জাতীয়করণের আওতাভুক্ত হয়েছে। কৃষি ক্ষেত্রে এবং পরিষদের সক্ষমতা বৃদ্ধি হয়েছে। পার্বত্য চট্টগ্রাম চুক্তির কারণে বিভিন্ন দাতাসংস্থা পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে এগিয়ে এসেছে।

তিনি আরও জানান, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন, পার্বত্য জেলা পরিষদ আইন অনুযায়ী ভূমি, পুলিশ পরিষদে হস্তান্তর এবং পার্বত্য জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে এ জেলার প্রকৃত উন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে। তিনি এ জেলায় দারিদ্র বিমোচন কর্মসূচি এবং সামগ্রিক আর্থ-সামাজিক অবস্থা উন্নয়নের জন্য ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতা কামনা করেন।

পরে প্রতিনিধি দলটি পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা সন্তু লারমার সাথে সাক্ষাৎ করেন। সন্তু লারমার বৈঠক সূত্র জানায়, প্রতিনিধি দলটি সন্তু লারমার কাছে পার্বত্য চুক্তি বাস্তবায়নের অগ্রগতি ও বর্তমান অবস্থা সম্পর্কে জানতে চান। এ সময় ইইউ প্রতিনিধি দলের কাছে সন্তু লারমা চুক্তির অবাস্তবায়িত ধারাগুলো তুলে ধরে বলেন, পার্বত্য চুক্তি বাস্তবায়নের জন্য তাদের পক্ষ থেকে নির্ধারিত সময় বেধে দিয়ে সরকারের কাছে কর্মপরিকল্পনা চাওয়া হয়েছে। কিন্তু সরকারের পক্ষ থেকে কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি। তাই চুক্তি বাস্তবায়নে অহিংস পন্থায় তাদের আন্দোলন চলছে। এই আন্দোলন যেকোনো সময় যেকোনো দিকে মোড় নেবে।  চুক্তির অবাস্তবায়িত ধারাগুলো বাস্তবায়নের জন্য সরকার কাছে অনুরোধ করা হবে ইইউর পক্ষ থেকে জানানো হয়।

উল্লেখ্য, এই সফরদলে রয়েছেন ইউরোপীয় ইউনিয়নের মিশন প্রধান পিয়েরে মায়োদান, ব্রিটেনের রাষ্ট্রদূত রবার্ট গিবসন, জার্মান রাষ্ট্রদূত ড. থমাস প্রিন্জ, ইটালির রাষ্ট্রদূত মেরিয়ো পালমা, ডেনমার্কের রাষ্ট্রদূত হ্যান ফুজল এসকায়ার, এছাড়াও সুইডেন, নরওয়ে, নেদারল্যান্ড, স্পেন দূতাবাসের উপরাষ্ট্র দূত, কাউন্সিলবৃন্দ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন