ইতালিতে ইংরেজি ব্যবহার করলেই ১ লাখ ইউরো জরিমানা!

fec-image

ইংরেজি ব্যবহার করলেই জরিমানা গুণতে হবে-এমনই আইন আনার প্রস্তাব দিল ইতালির সরকার। সরকারি কাজে বিদেশি ভাষার ব্যবহার বন্ধ করতে উদ্যোগী হয়েছে প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির দল। সেই জন্যই দেশের পার্লামেন্টে প্রস্তাব পেশ করা হয়েছে। ইংরেজি ভাষার ব্যবহারে সংকটে পড়ছে ইতালির ভাষা ও সংস্কৃতি, এমনটাই মত মেলোনির দল ব্রাদার্স অফ ইতালির। ইংরাজি ভাষা ব্যবহার করলে ১ লাখ ইউরো পর্যন্ত ক্ষতিপূরণ গুণতে হতে পারে বলেই খসড়ায় লেখা হয়েছে।

কয়েকদিন আগেই সংসদে খসড়া প্রস্তাব পেশ করে প্রধানমন্ত্রীর দল। সেখানে বলা হয়, “সরকারি বা বেসরকারি ক্ষেত্রে বিদেশি ভাষা, বিশেষত ইংরেজি ব্যবহার করলেই জরিমানা গুণতে হবে। সমস্ত ক্ষেত্রে ইতালিয়ান ভাষা ব্যবহার করা বাধ্যতামূলক। তা না হলে সর্বোচ্চ ১ লক্ষ ইউরো জরিমানা দিতে হবে।” প্রস্তাবে আরও বলা হয়, “ইংরেজি ভাষার অত্যধিক ব্যবহার আসলে অ্যাংলোম্যানিয়ার সমান। দীর্ঘদিন ইংরেজি ব্যবহারের প্রভাব পড়ে গোটা সমাজেই।”

ইতালিতে বহু বিদেশি সংস্থার অফিস রয়েছে। জানা গিয়েছে, তাদেরও বাধ্যতামূলক ভাবে ইতালিয়ান ভাষা ব্যবহার করতে হবে। সম্ভব হলে সেই সংস্থা নামগুলিও ইতালিয়ান ভাষায় অনুবাদ করে নিতে হবে। প্রসঙ্গত, ইতালির প্রধানমন্ত্রী মেলোনি নিজেই ভাষণ দিতে গিয়ে প্রচুর ইংরেজি শব্দ ব্যবহার করেন। কিন্তু দেশবাসীকে ইংরেজি ব্যবহার থেকে দূরে রাখতে চান তিনি।

আপাতত সংসদে পেশ হয়েছে এই বিল। দুই কক্ষে পাশ হলে তবেই এই আইন কার্যকর হবে সারা দেশে। প্রধানমন্ত্রীর মতে, “ইংরেজি ভাষা আসলে স্থানীয় ভাষা ও সংস্কৃতিকে ধ্বংস করে দেয়। তাই সরকারি-বেসরকারি নির্বিশেষে সমস্ত সংস্থাকেই দান্তের ভাষা, অর্থাৎ ইতালিয়ান ব্যবহার করতে হবে।’ সূত্র: রয়টার্স।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন