ঈদগাঁওয়ে ভিটে-বাড়ি ছাড়া করতে শিশু কন্যাকে অমানবিক নির্যাতনের অভিযোগ

fec-image

কক্সবাজারের ঈদগাঁও উপজেলার পোকখালীতে ভাইকে ভিটে-বাড়ি ছাড়া করতে কন্যা শিশুকে অমানবিক নির্যাতনের গুরুতর অভিযোগ উঠেছে সহোদরদের বিরুদ্ধে। এ ঘটনায় অপরাপর স্বজনদের মাঝে তীব্র ক্ষোভ বিরাজ করছে।

প্রাপ্ত অভিযোগে জানা যায়, উপজেলার পোকখালী ইউনিয়নের পশ্চিম ইছাখালী নতুন বাজার এলাকার মৃত নুরুল কবিরের ছেলে আমির হোছন জানান, দীর্ঘদিন যাবত সে ও তার প্রবাসী ছোট ভাই মো. আইউব পৈতৃক বসত ভিটায় যৌথভাবে নির্মিত দালান ঘরে বৃদ্ধ মা নুর জাহানসহ সপরিবারে বসবাস করে আসছে। ইত্যবসরে জায়গার মূল্য বৃদ্ধি ও আমির হোছনের কোন ছেলে সন্তান না থাকায় বসত ঘরের উপর লোলুপ দৃষ্টি পড়ে ছোট ভাইয়ের। এতে প্রকাশ্যে ইন্ধন দেয় তার অপর বড় ভাই আব্বাছ ওরফে লালু। দালান ঘর ও বসত ভিটা একাকি ভোগ করতে আমির হোছনের পরিবারকে ঘর ছাড়া করার জন্য তাদেরকে নানাভাবে নির্যাতন শুরু করে উক্ত দুই সহোদর । এমনকি এ দুই ভাই আমির হোছনকে প্রাণ নাশেরও হুমকি দেয় বলে অভিযোগ করেছে। সর্বশেষ গত ২৬ এপ্রিল আমির হোছন তার একটি মামলার স্বাক্ষী হিসেবে তার বৃদ্ধ মা নুর জাহানকে কক্সবাজার আদালতে নেয়। সাথে ছিল তার স্ত্রী ও চতুর্থ শ্রেণি পড়ুয়া শিশু কন্যা। ওইদিন আদালতের কাজ শেষে আমির হোছন তার মা ও কন্যাকে নিয়ে শ্বশুর বাড়ি চৌফলদন্ডীতে রাত্রি যাপন করে। তবে তার স্ত্রী তছলিমা ঘরে পৌছে দেখে আলমিরার তালা ভাঙ্গা এবং মূল্যবান কাগজপত্র ও জিনিসপত্র লুট করা। যা তিনি স্থানীয় মেম্বার ও চেয়ারম্যানকে অবহিত করেছেন বলে দাবি করেন। এরপর দিন ২৭ এপ্রিল আমির হোছন শ্বশুর বাড়ি থেকে তার মা ও শিশু কন্যাকে নিয়ে ঈদগড় খালার বাড়িতে বেড়াতে যায়। ঐদিন রাতেই আকস্মিকভাবে তার বড় ভাই আব্বাস ও ছোট ভাই আইউব খালার বাড়িতে উপস্থিত হয়। অশ্লিল ভাষায় গালিগালাজ করতে করতে আমির হোছনকে না পেয়ে তার শিশু কন্যা শিফাকে সামনে পেয়ে খালার বাড়ির লোকজনের সামনে প্রকাশ্যে অমানবিক নির্যাতন করে এবং ভাই আমির হোছনকে পেলে প্রাণে মেরে ফেলার হুমকি দিয়ে ঘটনাস্থল ত্যাগ করে। পরে উপস্থিত স্বজনরা শিশুটিকে উদ্ধার করে সদর হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেয়। এদিকে ঘটনাস্থল ঈদগড় খালার বাড়ির গৃহকর্তা মো. সওদাগর ও পাশ্ববর্তী তাদের মামা সাহাব মিয়াও শিশু কন্যাকে নির্যাতন এবং পরদিন বৃদ্ধ নুরজাহানকে তার বোন এবং অপর ভাইয়ের বাড়ি থেকে এ দুই ছেলে টানা হেচড়া করে পোকখালীতে নিয়ে যায় বলে ঘটনার সত্যতা স্বীকার করেন।

এদিকে প্রকাশ্যে সংঘটিত শিশু নির্যাতনের ঘটনাকে ধামাচাপা দিতে লোভি আব্বাস ও আইউব তাদের ভাই আমির হোছন কর্তৃক তাদের মা নুর জাহানকে অপহরণের মত হাস্যকর অভিযোগ তুলেছে বলে দাবি করছে অপরাপর স্বজনরা । এঘটনায় ভুক্তভোগী আমির হোছন ও তার স্ত্রী জীবনের নিরাপত্তা ও সুবিচার পেতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

উপরোক্ত ঘটনার বিষয়ে স্থানীয় ইউপি সদস্য কামরুলের সাথে যোগাযোগ করা হলে দুই ভাইয়ের মধ্যে ঘর নিয়ে বিরোধ চলছে জানালেও ঈদগড় খালার বাড়িতে শিশুকন্যা নির্যাতনের ঘটনা অবগত নয় বলে জানান। অভিযুক্তদের সাথে বারবার যোগাযোগের চেষ্টা করেও না পাওয়ায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন