ঈদের দিনে সুইডেনে পোড়ানো হলো পবিত্র কোরআন শরিফ

fec-image

আদালতের অনুমতি পর সুইডেনে কোরআন শরিফ পোড়ানো হলো। রাজধানী স্টকহোমের কেন্দ্রীয় মসজিদের সামনে গতকাল বুধবার (২৮ জুন) ইউরোপজুড়ে ঈদের দিনে এই ঘটনা ঘটলো

আদালতের অনুমতির পর সুইডেনে কোরআন শরিফ পোড়ানো হলো। রাজধানী স্টকহোমের কেন্দ্রীয় মসজিদের সামনে গতকাল বুধবার (২৮ জুন) ইউরোপজুড়ে ঈদের দিনে এ ঘটনা ঘটল। প্রায় ২০০ মানুষ ঘটনা দেখেছে।

বার্তা সংস্থা এএফপি বলছে, ইরাক থেকে আসা অভিবাসী সলমন মোমিকা মসজিদের সামনে দাঁড়িয়ে কোরআন পোড়ান। তখন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা পাশে দাঁড়িয়ে ছিলেন।

সুইডেনের সরকারি ব্রডকাস্টার এসটিভি বলছে, এই ব্যক্তি কোরআন নিষিদ্ধের করার দাবি জানিয়েছিলেন। তিনি এই কাজের জন্য আদালতে আবেদন জানিয়েছিলেন। আদালত তাঁকে অনুমতি দেন। তারপর পুলিশের উপস্থিতিতে তিনি এই কাজ করেন। প্রথমে তিনি পবিত্র কোরআনের পাতা ছেঁড়েন, তারপর তা পোড়ান। আরেক ব্যক্তি তাঁকে সাহায্য করেন।

এ ঘটনার পর সুইডেনের ন্যাটোর সদস্য হওয়ার সম্ভাবনা আরো কমল। এর আগেও সুইডেনে কোরআন অপবিত্র করার ঘটনা ঘটেছিল। তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান তখন জানিয়ে দিয়েছিলেন, তিনি এ ঘটনা বরদাস্ত করবেন না। তুরস্ক কোনোভাবেই সুইডেনকে ন্যাটোর সদস্য হওয়াকে সমর্থন করবে না।

এরপর অনেক আলাপ-আলোচনা হয়েছে। কিন্তু এরদোয়ান তাঁর মত থেকে সরে আসেননি। ঈদের দিন এ ঘটনার তীব্র সমালোচনা করেছে তুরস্ক। সব সদস্য দেশ মেনে না নিলে কোনো নতুন দেশ ন্যাটোর সদস্য হতে পারে না। ফলে একা তুরস্ক বিরোধিতা করলেই সুইডেনের আর ন্যাটোর সদস্য হওয়া হবে না। এ ঘটনার পর তাদের সেই সম্ভাবনা আর থাক কি না, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে।

ঈদের দিন মসজিদের সামনে কোরআন পোড়ানোর অনুমতি দিলেন সুইডিশ আদালতঈদের দিন মসজিদের সামনে কোরআন পোড়ানোর অনুমতি দিলেন সুইডিশ আদালত
সুইডেনের আদালত বলেছেন, ‘কোরআন পোড়ানো হলে নিরাপত্তার ক্ষেত্রে সমস্যা হতে পারে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। বর্তমান আইন অনুসারে এ কাজে বাধা দেয়া যায় না। আর নিরাপত্তার বিষয়টি এত বড় নয় যে বাধা দেওয়া ঠিক হবে। সেজন্য পুলিশ কর্তৃপক্ষ যেন এই জমায়েতের অনুমতি দেয়।’

কোরআন পোড়ানোর ঘটনা সুইডেনে বারবার ঘটছে। অতিডানপন্থীরা অতীতে এই কাজ করে বিতর্কের ঝড় তুলেছেন। এই ধারার রাজনীতিবিদ পালুদান তো এই কাজ করে বিতর্কের কেন্দ্রে থেকেছেন। তবে এবারের ঘটনার সঙ্গে তার কোনো যোগ নেই।

সুইডেনের প্রধানমন্ত্রী অবশ্য এখনো ন্যাটোর সদস্য হওয়ার ক্ষেত্রে আশাবাদী। তিনি বলেছেন, ন্যাটোর আগামী বৈঠকে তিনি তুরস্কের তোলা বেশ কিছু আপত্তির জবাব দেবেন। তিনি এই কাজকে কোনোভাবেই সমর্থন করেন না, তাও জানিয়ে দিয়েছেন। তার বক্তব্য, সুইডেনে এই কাজ আইনি, কিন্তু একেবারেই উচিত নয়, কাম্যও নয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ঈদ, কোরআন, দিন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন