এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষামন্ত্রীর নতুন ঘোষণা

fec-image

আগামী ১৭ আগস্টই অনুষ্ঠিত হবে আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষা। পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী পরিপূর্ণ নম্বরে এবং পূর্ণ সময়ে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে আইসিটি পরীক্ষা ৭৫ হবে বলেও জানান তিনি।

মঙ্গলবার (৮ আগস্ট) বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আসন্ন এইচএসসি ও সমমান পরীক্ষা-২০২৩ সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে সম্পন্নের লক্ষ্যে গঠিত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভায় এ কথা বলেন তিনি।

পরীক্ষা উপলক্ষে প্রশ্নফাঁস ও নকলমুক্ত পরীক্ষা হওয়ার লক্ষ্যে ১৪ অগস্ট ২০২৩ থেকে ২৫ সেপ্টেম্বর ২০২৩ সকল কোচিং বন্ধ থাকবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

পরীক্ষার তারিখ পেছাতে শিক্ষার্থীদের দাবির বিষয়ে মন্ত্রী বলেন, পরীক্ষার তারিখ অনেক আগে চূড়ান্ত করা হয়েছে। পরীক্ষা পেছানোর সুযোগ নেই। যারা পরীক্ষায় পেছানোর আন্দোলন করছে তাদের পরীক্ষার প্রস্তুতির মনোযোগ দেন।

বন্যা ও ভারি বর্ষণের কারণে চট্টগ্রাম, খাগড়াছড়ি ও বান্দরবানে বন্যার কারণে বুধ ও বৃহস্পতিবার দুই দিন স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে ওই এলাকায় পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত এখনও নেয়া হয়নি বলেও জানান দীপু মনি। ডেঙ্গুর প্রাদুর্ভাব মোকাবেলায় পরীক্ষার হলে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, সকাল ১০ টায় পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। ভারপ্রাপ্ত কর্মকর্তা ব্যতীত অন্য কেউ মোবাইল ফোন নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। সকল পরীক্ষার্থী ১টি বিষয় বাদে সকল বিষয়ে পূর্ণ নম্বরে পরীক্ষা দিতে হবে। ১টি বিষয় আইসিটিতে পূর্ণ নম্বর হবে না। এটা হবে ৭৫ নম্বরে। এর মধ্যে ২৫ ব্যবহারিক, ৫০ লিখিত থাকবে। সূত্র: বাংলাভিশন

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: এইচএসসি পরীক্ষা, শিক্ষামন্ত্রী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন