খাগড়াছড়িতে বই উৎসবে মংসুইপ্রু চৌধুরী অপু

একদশক ধরে সরকার পাহাড়ে বিনামূল্যে মাতৃভাষার বই প্রদান করছে

fec-image

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু বলেছেন, সরকার সারাদেশের মতো পাহাড়েও প্রতিটি শিশুর জন্য বিনামূল্যে প্রাথমিক শিক্ষা নিশ্চিত করছে। পাশাপাশি পাহাড়ি চাকমা-মারমা-ত্রিপুরা শিশুদের জন্য মাতৃভাষার বইও প্রদান করছে। পার্বত্য চট্টগ্রাম চুক্তি’র আলোকে বঙ্গবন্ধু কন্যা- প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর প্রতিশ্রুতি অনুযায়ী শিশুদের প্রতি মমত্ব অব্যাহত রেখে চলেছেন।

সোমবার (১ জানুয়ারি) সকালে খাগড়াছড়ি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বিনামূল্যে বই প্রদান উৎসব উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পাহাড়ি জেলা খাগড়াছড়িতে এবারও বছরের প্রথমদিনে পাঠ্যপুস্তক বিতরণ শুরু হয়েছে। প্রতিট বিদ্যালয়ে প্রাথমিক ও মাধ্যমিক শ্রেণীতে একযোগে বই বিতরণ করা হয়।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রুমানা আক্তার, জেলা পরিষদ সদস্য নিলোৎপল খীসা, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাহাব উদ্দিন উপস্থিত ছিলেন। খাগড়াছড়ি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান।

এ বছর জেলার সরকারি ও বেসরকারি মিলে ৭০৬ প্রাথমিক পর্যায়ের বিদ্যালয় ও ১৩০টি মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়ের ছেলেমেয়েরা নতুন বই পাচ্ছে। প্রাক প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ১ লাখ ৭ হাজার ৪২৪ শিশুর মাঝে ৪ লাখ ৩০ হাজার ৩৬৭টি বই বিতরণের কথা রয়েছে। এছাড়া মাধ্যমিক পর্যায়ের প্রায় ৮৭ হাজার ২৪০ ছাত্রছাত্রী পাবে নতুন বই।

এদিকে তৃতীয় শ্রেণী পর্যন্ত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৩৮ হাজার ২৯১ জন শিশু এবারও পাবে মাতৃভাষার বই।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, বই উৎসব, মংসুইপ্রু চৌধুরী অপু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন