এটিএন বাংলা-রয়েল টাইগার নাট্যযুদ্ধে ‘বৃক্ষবাসী’ নাটককে ভোট করুন

Khagrachhari-1jkj
মুজিবুর রহমান ভুইয়া :

আর মাত্র একদিন পরেই শেষ হচ্ছে ভোট করার সময়। এটিএন বাংলা-রয়েল টাইগার নাট্যযুদ্ধে চট্টগ্রাম বিভাগে প্রতিযোগী অন্যসব দলকে পেছনে ফেলে বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়ে জাতীয় পর্যায়ে জায়গা করে খাগড়াছড়ি জেলাকে সেরা দশে নিয়ে আসতে আপনার একটি ভোট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তাই খাগড়াছড়ি জেলা-কে সেরা দশে নিয়ে আসতে ভোট করুন ২৭ এপ্রিল রাত বারোটার মধ্যে।

এটিএন বাংলা-রয়েল টাইগার “নাট্যযুদ্ধ” এ চট্টগ্রাম বিভাগে প্রতিযোগী অন্যসব দলকে পেছনে ফেলে বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়ে জাতীয় পর্যায়ে জায়গা করে নিয়েছে খাগড়াছড়ির নাট্যদল। নতুন প্রজন্মের পরিচালক এম. এ মর্তুজা পলাশ রচিত ‘বৃক্ষবাসী’ নাটকটি গেল শনিবার রাত ৮টা ৪৫ মিনিটে জনপ্রিয় বাংলা চ্যানেল এটিএন বাংলায় প্রচারিত হবে।

পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র ক্ষুদ্র জাতিসত্ত্বার ঐতিহ্য, সংস্কৃতি এবং জীবনধারার চিত্র ফুটিয়ে তোলার পাশাপাশি বৃক্ষবাসী নাটকটিতে পাহাড়ের প্রাকৃতিক সম্পদকে বিনষ্ট করতে চাওয়া একটি গোষ্ঠিকে উপস্থাপন করা হয়েছে। অপার সম্ভাবনাময় প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি খাগড়াছড়ির বিভিন্ন দর্শনীয় স্থান গুলোকে চিত্রায়িত করা হয়েছে নাটকটিতে। খাগড়াছড়ি জেলার একঝাঁক সম্ভাবনাময় তরুণ-তরুণী ‘বৃক্ষবাসী’ নাটকটিতে অভিনয় করছে।

মং মারমা-কে ঘিরেই আবর্তিত হয়েছে বৃক্ষবাসী নাটকটি। এমনটাই জানিয়ে বৃক্ষবাসী‘র পরিচালক এম. এ মর্তুজা পলাশ। নাটকটির প্রধান চরিত্র মং মারমা একজন নিরহ জুমচাষী পরিবারের ছেলে। প্রকৃতির দানে তার পূর্ব-পুরুষরা জুম চাষ করে জীবন-জীবিকা নির্বাহ করত। সময়ের ব্যাবধানে মানবসৃষ্ট দুর্যোগে মং তার পরিবার পরিজনকে হারিয়ে বৃক্ষে বসবাস শুরু করে। তার কাছে বটবৃক্ষটি ছিল পরিবার পরিজনের স্মৃতিবিজড়িত একমাত্র সম্বল।

একসময় মং মারমা বৃক্ষটিকে রক্ষা করার প্রাণান্তর চেষ্টা করে। অবশেষে বৃক্ষটিকে রক্ষা করতে গিয়ে নিজের জীবন দিতে হয় মং মারমা-কে।

এছাড়াও পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন জনপদে বসবাসরত ক্ষুদ্র ক্ষুদ্র জাতি গোষ্ঠীর জীবনধারা এবং সম্ভাবনার দৃশ্যও দেখা যাবে বৃক্ষবাসী নাটকটিতে।

দ্বিতীয় রাউন্ডে সারাদেশের বিশটি দল থেকে দশটি দলকে বাছাই করা হবে। সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, দ্বিতীয় রাউন্ডে  বৃহত্তর কুমিল্লা জেলার সাথে লড়াই হবে পার্বত্য খাগড়াছড়ির। বৃক্ষবাসী নাটকটিকে সেরা দশে আনতে ভোট করা যাবে আগামী ২৫ এপ্রিল নাটকটি প্রচারিত হওয়ার পর থেকে আগামী ২৭ এপ্রিল রাত ১২টা পর্যন্ত। খাগড়াছড়িকে সেরা দশে আনতে ভোট করতে টাইপ করুন ঘঔ ঝঢ়ধপব ২৩ আর ঝঊঘউ করুন ২০১০ নাম্বারে যত খুশি ততোবার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন