এসএসসি ফরম পূরণে রাঙ্গামাটির বাঘাইহাটে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

SAM_0939 copy

সাজেক (রাঙামাটি) প্রতিনিধি:

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার বাঘাইহাট উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে। বাঘাইহাট উচ্চ বিদ্যালয়ে এবার এসএসসিতে ৫২জন শিক্ষার্থী নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করে। পরীক্ষার খাতা মূল্যায়ন শেষে মাত্র  ৯জন শিক্ষার্থী সব বিষয়ে পাস করেছে। অধিকাংশ শিক্ষার্থীর ফল খারাপ হওয়ায় জরুরী ভিত্তিতে বিদ্যালয়ের শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটির বৈঠকে বসে। এতে অকৃতকার্য ৪১ শিক্ষার্থীকে ফরম পূরণের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত হয়।

অভিযোগ উঠেছে, বিদ্যালয়ের এসব শিক্ষার্থীর কাছ থেকে অকৃতকার্য প্রতি বিষয়ে ২০০ টাকা করে বাড়তি ফি নেওয়া হয়। এ ছাড়া ৫২জন শিক্ষার্থীর কাছ থেকে অতিরিক্ত দুই থেকে তিন হাজার টাকা নেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন অভিভাবকরা। হয়েছে। অথচ বোর্ডের নির্ধারিত ফি মাত্র এক হাজার ৮৫ টাকা।

নাম প্রকাশে অনিচ্ছুক অনেক শিক্ষার্থী অভিযোগ করেন বিদ্যালয়ে বিজ্ঞান ও ব্যবসা শাখা চালু থাকলেও এসব শাখার কোন শিক্ষক বিদ্যালয়ে নেই। তাই বিজ্ঞান ও ব্যবসা শাখার বিষয়গুলোতে  আমাদের নিবাচর্নী পরীক্ষায় ফল খারাপ হয়েছে। এসএসসি পরীক্ষার্থীর অনেকে অভিভাবক অভিযোগ করেন, পরীক্ষার ফরম পূরণের জন্য তাদের ছেলেমেয়েদের কাছ থেকে অতিরিক্ত টাকা নেওয়া হয়েছে আর এত টাকা যোগাড় করতে এই দুর্গম এলাকায় বসবাসরত পরিবারের পক্ষে অনেক হিমসিম পোহাতে হয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাক্যবৌধি চাকমা বিষয়টি অস্বীকার করে বলেন, কোনো পরীক্ষার্থীর কাছ থেকে বাড়তি ফি আদায় করা হয়নি। তবে ফরম পুরনের জন্য ১২০০টাকা কোচিং এর জন্য ২০০০টাকা ও আনুষঙ্গিক খরচ হিসেবে ৭৫০টাকা মোট ৩৯৫০টাকা এবং বিদ্যালয় ও পরিচালনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী অকৃতকার্য বিষয় বাবদ ২০০ টাকা করে নেওয়া হয়েছে।

আর এ ব্যাপারে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি অতুলাল চাকমার সাথে মুঠোফোনে যোগাযোগ করতে চাইলে সংযোগ না পাওয়ায় যোগাযোগ করা সম্ভব হয়নি ।

ভুক্তভোগী শিক্ষার্থীদের অভিভাবকগণ এ ব্যাপারে সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন