কক্সবাজারে নকল ওষুধ জব্দ, কবিরাজসহ আটক ৫

fec-image

নকল ওষুধ বিক্রি ও চিকিৎসা সেবার নামে প্রতারণার অভিযোগে পর্যটন শহর কক্সবাজারে ‘সেবা মেডিক্যাল হল’র নামের একটি চিকিৎসা কেন্দ্রের কবিরাজ চিকিৎসকসহ ৫ জনকে আটক করেছে কক্সবাজার জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। শুক্রবার (২৭ ডিসেম্বর) রাতে এ অভিযান পরিচালনা করা হয়।

জেলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক মানস বড়ুয়া জানান, টেকনাফ উপজেলার হোয়াইক্যং ডেইঙ্গাকাটা এলাকার নাসিমা খাতুন (৪৫) নামে এক নারী ডিবি পুলিশের কাছে অভিযোগ করেন-শহরের বাজারঘাটা বার্মিজ মার্কেট এলাকার আব্দুল্লাহ গ্যারেজ বিল্ডিং এর ৩য় তলায় “সেবা মেডিক্যাল হল” নামে একটি প্রতিষ্ঠানে চিকিৎসা নিতে যান তিনি। তাকে ভুয়া চিকিৎসা, পরীক্ষা-নিরিক্ষা ও ভেজাল ওষুধ দিয়ে ১৫ হাজার টাকা হাতিয়ে নেয় ওই প্রতিষ্ঠানের কথিত চিকিৎসক ও কর্মচারীরা। পরে আরও ১৫ হাজার টাকা দেয়ার জন্য চাপ প্রয়োগ করতে থাকে। এতে ওই মহিলা নিরূপায় হয়ে ডিবি পুলিশের কাছে অভিযোগ করেন।

তিনি আরও জানান, অভিযোগ পেয়ে তার নেতৃত্বে ডিবি পুলিশের একটি দল ‘সেবা মেডিক্যাল হল’র নামে কথিত চিকিৎসা প্রতিষ্ঠানে অভিযান চালায়। অভিযানে কক্সবাজার সদরের জালালাবাদ এলাকার মৃত মোজাহের আহম্মেদের ছেলে কথিত ডা. মহিদুল ইসলাম (৩৩), চট্টগ্রাম রাউজান বাগোয়ান এলাকার মো. হানিফের ছেলে বর্তমান কক্সবাজার বাসটার্মিনাল লারপাড়ার এলাকার বাসিন্দা মো. ইয়াছিন (২৫), শহরের কালুর দোকান এলাকার রফিক উদ্দীনের ছেলে নাসির উদ্দিন (২৯), উখিয়া উপজেলার কোটবাজার চৌধুরী পাড়ার শামসুল আলমের ছেলে মো. ওসমান (১৯) ও বগুড়া জেলার গাবতলী এলাকার মো. জাকিরের ছেলে মো. শাহীনকে (৩০) আটক করা হয়। সেখান থেকে বিপুল পরিমাণ নকল ওষুধও জব্দ করা হয়।

সূত্র জানায়, একই অভিযানে আরেক কথিত কবিরাজী চিকিৎসক বাজারঘাটার কস্তুরী হার্বাল দাওয়া খানার চিকিৎসক সোলাইমানসহ আরও কয়েকজন পালিয়ে যায়। তবে সেখান থেকেও বিপুল পরিমাণ ভেজাল ওষুধ জব্দ করা হয়।

ভুক্তভুগিরা জানান, সেবা মেডিক্যাল হল এবং কস্তুুরী হার্বাল দাওয়া খানার মতো কয়েকটি প্রতিষ্ঠান ভুয়া চিকিৎসা এবং নকল ওষুধ বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। তারা দালাল নিয়োগ করে গ্রাম থেকে শহরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিতে আসা নিরক্ষর লোকজনকে প্রলোভনে ফেলে তাদের প্রতিষ্ঠানে নিয়ে যায়। সেখানে নানা প্রলোভন এবং ভয়ভীতি দেখিয়ে নকল ও ভেজাল চিকিৎসসেবা দিয়ে বিপুল অর্থ হাতিয়ে নেয়। কিন্তু ভুক্তভোগীরা কোনো সুফল পায় না। ওইসব প্রতিষ্ঠানের পেশাদার দালালরা কক্সবাজার সদর হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালের আশেপাশে অবস্থান করে প্রায়শঃ। তারা লোকজনকে ফাঁদে ফেলেন ওই ভুয়া চিকিৎসা প্রতিষ্ঠান গুলোতে নিয়ে যায়।

ডিবি পুলিশ জানায়, আটক এবং পলাতক কবিরাজ ও চিকিৎসকসহ প্রতারকদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আটক, ওষুধ জব্দ, কক্সবাজারে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন