কক্সবাজারে মাতৃস্বাস্থ্য বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

জেলা সংবাদদাতা, কক্সবাজার:
দেশের মাতৃ স্বাস্থ্য রক্ষা ও অসুস্থতার হার কমাতে এবং প্রজনন স্বাস্থ্য সংক্রান্ত নানাবিধ সমস্যা নিরসনে বিশেষ প্রশিক্ষিত স্বাস্থ্য সেবা দানকারীর প্রয়োজন রয়েছে। মাঠ পর্যায়ে তারা মাতৃস্বাস্থ্য রক্ষায় বিশেষ ভূমিকা পালন করে চলেছে। সরকারের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগে পাশাপাশি বেসরকারী সংস্থা আরএইচস্টেপ দেশের নারী ও কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্যের উন্নয়নে কাজ করছে। এর ফলে দেশের মাতৃ মৃত্যুর হার কমেছে অনেক। দেশের মায়েদের স্বাস্থ্য সুরক্ষা হচ্ছে। শনিবার কক্সবাজারের হোটেল কক্স টুডে’র হল রুমে অনুষ্ঠিত দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালায় এসব কথা বলা হয়।

বেসরকারী সংস্থা আরএইচস্টেপ এমআর এবং পেক সার্ভিস এর প্রয়োজনীয়তা এবং সম্ভাব্যতার উপর এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেন। কর্মশালায় প্রজনন স্বাস্থ্য রক্ষায় মাতৃ মৃত্যুর কমানো, নারীর স্বাস্থ্য সুরক্ষায় মাঠ পর্যায়ে সেবাদানকারীদের আরো আধুনিক প্রশিক্ষণ এবং প্রজনন স্বাস্থ্য বিষয়ক জ্ঞান অর্জনের উপর গুরুত্বারোপ করা হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ বিভাগের উপ-পরিচালক ডা: তাপস রঞ্জন দাস, কক্সবাজার পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা: দীপক তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত এই কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে আলোচনা অংশ নেন, আরএইচস্টেপ এর সভাপতি ডা: কোহিনুর বেগম, জেলা সদর হাসপাতালে তত্ত্বাবধায়ক ডা: অজয় ঘোষ, কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালে সহকারী অধ্যাপক ডা: খন্দকার আসাদুজ্জামান, আরএইচস্টেপ এর নির্বাহী পরিচালক কাজি সুরাইয়া বেগম, প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোহাম্মদ মাহবুবুল হক প্রমুখ।

কর্মশালায় কক্সাবজার পরিবার পরিকল্পনা বিভাগে মাঠ পর্যায়ের কর্মকর্তা, ভিজিটর, সেকমো, চিকিৎসক, গণমাধ্যমের কমীসহ দেড়শ প্রশিক্ষণার্থী অংশ নেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন