কক্সবাজার উপকূল দিয়ে মালয়েশিয়া যাত্রা: নারী-শিশুসহ ৫৮ রোহিঙ্গা উদ্ধার

fec-image

মালয়েশিয়া পাচারের সময় গভীর সমুদ্র থেকে ট্রলারসহ মানব পাচারকারী চক্রের ২ সক্রিয় সদস্য আটক করেছে কক্সবাজারে র‍্যাব-১৫ সদস্যরা। এরা হলো কুমিল্লার সোহেল ও কক্সবাজার পৌর সভার ৬নং ওয়ার্ডের মুছা কলিমুল্লাহ। এসময় ৩৫ জন নারী-শিশু ও ২৩ জন পুরুষসহ মোট ৫৮ জন ভিকটিমকে উদ্ধার করা হয়।

শুক্রবার (২৫ মার্চ) ভোররাত সাড়ে ৩টার সময় অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার সময় উখিয়া উপজেলার জালিয়া পালং ঝাউবন এলাকার বঙ্গোপসাগরের উপকূল থেকে আটক করেছে র‍্যাব। বিকেল ৪টায় সংবাদ সম্মেলনে এসব বিষয় নিশ্চিত করেছেন কক্সবাজার র‍্যাব-১৫-এর অধিনায়ক লেপটেন্যান্ট কর্নেল খাইরুল ইসলাম সরকার।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে ৫৮ জনকে উদ্ধার করা হয়। এদের মধ্যে দু জন সক্রিয় দালাল চক্রের সদস্য। অন্যরা সবাই ক্যাম্পে আশ্রয় নেয়া বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিক। এ সময় তাদের ব্যবহৃত ট্রলারটি জব্দ করা হয়।

তিনি আরো বলেন, মূলত দালাল চক্রের ফাঁদে পড়ে জনপ্রতি ১০ হাজার টাকা দিয়ে এরা ছোট নৌকা করে মালয়েশিয়াগামী বড় ট্রলারে যাচ্ছিলেন। এরপর সময় সুযোগ করে সমুদ্র পাড়ি দিয়ে মালয়েশিয়া যাওয়ার পরিকল্পনা ছিল আটক রোহিঙ্গাদের। খবর পেয়ে তাদের আটক করা হয়। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন