কক্সবাজার সদর হাসপাতালে সেবা প্রদান নিয়ে সংঘাত: পাল্টাপাল্টি কর্মসূচি

fec-image

কক্সবাজার জেলা সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে চিকিৎসা নিতে আসা এক নবজাতককে সেবা প্রদান নিয়ে সংঘটিত অপ্রীতিকর ঘটনার জেরে পাল্টাপাল্টি কর্মসূচি পালন করেছে চিকিৎসক ও রোগীর স্বজনরা।

শনিবার (৪ ফেব্রুয়ারি) বিকালে কক্সবাজার জেলা সদর হাসপাতালের সামনে চিকিৎসকরা এবং জেলা প্রশাসক কার্যালয়ের সামনে রোগীর স্বজনরা পৃথক কর্মসূচি পালন করেছে।

বৃহস্পতিবার মধ্যরাতে উখিয়া উপজেলার হলদিয়া পালং এলাকা জেরিন আক্তার নামের এক প্রসূতি নারী ছয় মাসের অপরিণত নবজাতককে নিয়ে কক্সবাজার জেলা সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসেন। এসময় সেবা প্রদানকে কেন্দ্র করে চিকিৎসা নিতে আসা রোগীর স্বজন ও উখিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান কামরুন নেছা বেবীর সঙ্গে হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ফাতেমা ইব্রাহিম মিশুর মধ্যে বাক-বিতণ্ডার ঘটনা ঘটে। পরে উভয়পক্ষ হাতাহাতিতে লিপ্ত হয়।

এ ঘটনায় উভয়পক্ষ ঘটনার জন্য পরস্পরকে দায়ী করে শনিবার বিকালে পাল্টাপাল্টি মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

সেবা প্রদানকে কেন্দ্র করে চিকিৎসক ফাতেমা ইব্রাহিম মিশুকে মারধরের প্রতিবাদ এবং ঘটনায় জড়িতদের গ্রেপ্তারসহ কয়েকটি দাবিতে শনিবার বিকালে কক্সবাজার জেলা সদর হাসপাতালে কর্মরত চিকিৎসকদের আয়োজিত মানববন্ধনে ডা. মোসাব্বির হোসাইন তানিম বলেন, বৃহস্পতিবার রাত আড়াইটার দিকে একটি নবজাতকের চিকিৎসা প্রদানকে কেন্দ্র করে চিকিৎসক ফাতেমা ইব্রাহিম মিশুকে মারধর করেছেন উখিয়া উপজেলা নারী ভাইস চেয়ারম্যান কামরুন্নেছা বেবী ও তার দুই সহযোগী।

এসময় চিকিৎসকরা দাবি জানিয়েছেন, ঘটনায় আগামী ২৪ ঘন্টার মধ্যে অভিযুক্ত ভাইস চেয়ারম্যানসহ দুই সহযোগীকে গ্রেপ্তার করতে হবে। একই সঙ্গে হাসপাতালের প্রতিটি ওয়ার্ডে নিরাপত্তা জোরদার, সিসিটিভি ক্যামেরা স্থাপন করতে হবে।

আর দাবি বাস্তবায়িত না হলে আগামী ২৪ ঘন্টা পর কর্ম বিরতি পালন করার কর্মসূচি দেন তারা।

এদিকে, শনিবার বিকাল সাড়ে ৪ টায় কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ে উখিয়া উপজেলা নারী ভাইস চেয়ারম্যান কামরুন্নেছা বেবীর উপর হামলা ও দুর্ব্যবহারের অভিযোগে মানববন্ধন করেছেন বিক্ষুদ্ধ জনতা ও রোগীর স্বজনরা।

এসময় তারা বলেন, কক্সবাজার জেলা সদর হাসপাতালে রোগি ও স্বজনদের হয়রানি এবং হামলার ঘটনা এখন নৈমিত্তিক। বৃহস্পতিবার রাতে হাসপাতালে নবজাতক ভর্তি করতে চিকিৎসক ফাতেমা ইব্রাহিম মিশু কর্তৃক চরমভাবে হেনস্তার শিকার হয়েছেন উখিয়া উপজেলা নারী ভাইস চেয়ারম্যান কামরুন্নেছা বেবী। অভিযুক্ত চিকিৎসকের অপসারণের দাবি জানানো হয় মানববন্ধন থেকে।

মানববন্ধনে বক্তব্য রাখেন হলদিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান কামাল উদ্দিন মিন্টু ও সাবেক চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আমিনুল হক আমিন, কক্সবাজার পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক দীপক দাশ, খুরুস্কুল ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দিদারুল আলম সিকদার ও হলদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান সাজু প্রমুখ।

কক্সবাজার সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক মো. মোমিনুর রহমান জানান, বৃহস্পতিবার সংঘটিত ঘটনার ব্যাপারে প্রশাসনিক আলাপ আলোচনা হচ্ছে। এ ব্যাপারে মামলা করার প্রস্তুতি চলছে।

তিনি জানান, প্রায়শ হাসপাতালে চিকিৎসা নিতে আসা কিছু প্রভাবশালী ব্যক্তি চিকিৎসক ও নার্সদের সাথে খারাপ আচরণ করছে। এটা কোনভাবেই কাম্য হতে পারে না।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, কর্মসূচি, হাসপাতাল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন