কচ্ছপিয়া নারিকেল বাগান সড়কে ভাঙন: সীমান্তের দোছড়ি ইউনিয়ন বিচ্ছিন্ন

Narikel Bagan Sodok copy

মো.আবুল বাশার নয়ন, নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি:
অবশেষে ১৯-২০ আগস্টের ভারী বর্ষণে বিচ্ছিন্ন হয়ে গেছে মিয়ানমার সীমান্তের নাইক্ষ্যংছড়ি উপজেলার দোছড়ি ইউনিয়ন। গত ২৫ জুন ভয়াবহ বন্যা ও ভারী বর্ষণে রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নের নারিকেল বাগান হয়ে প্রবাহমান দোছড়ি খালের ভাঙ্গন দেখা দিলেও গত বৃহস্পতিবার থেকে এ ভাঙ্গনটি সড়ক অতিক্রম করে পার্শ্ববর্তী মোক্তার আহামদ, ও কবির আহামদের বসতবাড়িতে ঢুকে পড়েছে। এতে করে নাইক্ষ্যংছড়ি-কচ্ছপিয়া-লেমুছড়ি সংযোগ সড়কের যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে।

প্রাপ্ত তথ্যে জানা গেছে, নাইক্ষ্যংছড়ি উপজেলার দোছড়ি ইউনিয়নে বাংলাদেশ বর্ডার গার্ডের ৬টি বিওপি (বর্ডার অবজারবেশন পোস্ট) রয়েছে। এছাড়াও উপজেলা সদরের সাথে লেমুছড়ির মানুষের যাতায়তের একমাত্র মাধ্যম হচ্ছে নারিকেল বাগান এ সড়ক। বর্তমানে সড়কটি সম্পূর্ণ অংশ ভেঙ্গে যাওয়ায় দোছড়ি ইউনিয়নসহ কচ্ছপিয়া গ্রামের হাজার হাজার মানুষসহ একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা দূর্ভোগে পড়েছে।

সরেজমিনে দেখা যায়, শুক্রবার স্থানীয় মো: ফেরদৌস প্রয়োজনীয় চলাচলের জন্য নিজ উদ্যেগে ভাঙ্গন সড়কের উপর একটি বাশেঁর সাঁকো তৈরী করেছেন। এসময় নাইক্ষ্যংছড়ি উপজেলা চেয়ারম্যান তোফাইল আহামদ, ভাইস চেয়ারম্যান মো: কামাল উদ্দিন, ইউএনও এএসএম শাহেদুল ইসলামস্থ স্থানীয় জনপ্রতিনিধিরা ভাঙ্গন এলাকা পরিদর্শন করেছেন।

স্থানীয় বাসিন্দা ও রামু উপজেলার ছাত্রনেতা রেজাউল করিম টিপু জানান- ভাঙ্গন শুরু হওয়ার পর নাইক্ষ্যংছড়ি উপজেলা চেয়ারম্যানসহ প্রশাসনের কর্তাব্যক্তিরা ভাঙ্গন এলাকা পরিদর্শন করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করার আশ্বাস দিয়েছেন। রামু উপজেলা প্রশাসন আরেকটু আন্তরিক হলে ভাঙ্গন এলাকা সহসায় চলাচল উপযোগী করে তোলা সম্ভব বলে তিনি জানান।

এছাড়াও স্থানীয় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী মো: ফেরদৌস আলম এ প্রতিবেদককে জানান, সড়কটি ভেঙ্গে যাওয়ায় দোছড়ি ইউনিয়নের পাশাপাশি; কচ্ছপিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের মানুষের চলাচলে বন্ধ হয়ে গেছে। অনতিবিলম্বে সড়কটি সংষ্কারের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি দাবী জানান তিনি।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার আবু শাফায়াৎ মুহম্মদ শাহে দুল ইসলাম জানান, রামুর কচ্ছপিয়ায় ভাঙ্গনের বিষয়ে সংশ্লিষ্টদের সাথে অনেকবার যোগাযোগ করা হয়েছে। গুরুত্বপূর্ণ সীমান্তের এ সড়কটি দ্রুত সংষ্কারের দাবী জানান তিনি নিজেও।

নাইক্ষ্যংছড়ি ৩১ বর্ডার গার্ড ব্যাটলিয়ন অধিনায়ক লে: কর্ণেল মো: হাসান মোরশেদ পিএসসি জি প্লাস বলেন- দোছড়ির ইউনিয়নে কয়েকটি বিওপিতে এ সড়ক হয়ে নিয়মিত তাদের যাতায়ত করতে হয়। এজন্য সংশ্লিষ্ট বিভাগের সাথে যোগাযোগ করা হয়েছে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন