লক্ষ্মীছড়িতে সৃষ্ট ভূমি বিরোধ সমাধান: লালমিয়াকে খুঁজে বের করতে আল্টিমেটাম

fec-image

Followup-Logo2

মোবারক হোসেন:
খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলায় মহিষকাটা ডেবাতলী নামক এলাকায় এক বাঙালী পরিবারকে উপজাতীয় সন্ত্রাসী কর্তৃক নিজ ভূমি থেকে উচ্ছেদ ও প্রাণনাশের হুমকি দেয়ার ঘটনার পর থেকেই নিখোঁজ রয়েছে লালমিয়া নামে এক নিরীহ কৃষক।

এদিকে তাকে খুঁজে বের করতে স্থানীয়রা ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে। ২১আগস্ট শুক্রবার বিরোধপূর্ণ এলাকায় গণ্যমান্য ব্যক্তিরা গিয়ে ভূমি বিরোধ নিস্পত্তি হওয়ার পর সকলের পক্ষ হতে ভাইস চেয়ারম্যান অংগ্য প্রু মারমা এই আল্টিমেটাম দেন।

জানা যায়, পাহাড়ি-বাঙ্গালি এবং সাঁওতালদের সমন্বয়ে বসবাসরত সকলের সাথে আলাপ-আলোচনার পর ভূমি সংক্রান্ত বিষয়টি মিমাংসা করে দেন। এতে সবাই ঐক্যমত প্রকাশ করেন।

এসময় ভাইস চেয়ারম্যান অংগ্যপ্রু মারমা, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মো: বিল্লাল হোসেন ব্যাপারী, উপজেলা বিএনপির সভাপতি ফোরকান হাওলাদার, আজিবর রহমান গাজী, সাজাউ মেম্বার, থোয়াইরী কার্বারী, পরান সাঁওতাল, চাথোয়াই মারমা, চেয়া মারমাসহ পুলিশ, সাংবাদিক ও এলাকার অর্ধশত লোক উপস্থিত ছিলেন।

ভূমি বিরোধ মিমাংসা শেষে লালমিয়াকে খুঁজে বের করার জন্য শনিবার সন্ধা ৬টা পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়-অন্যথায় আইনগত প্রক্রিয়াসহ যা যা করনীয় সব পদক্ষেপ নেয়া হবে বলে হুশিয়ার করা হয়। উক্ত ঘটনাটি লক্ষ্মীছড়ি জোনের সেনাবাহিনীর নজরে আসলে অনুসন্ধানে নামার ২দিনের মাথায় ভূমি বিরোধ নিস্পত্তি হলো। এছাড়াও লালমিয়াকে খুঁজে বের করতেও সেনাবাহিনীর চেষ্টা অব্যাহত আছে বলে জানা গেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন