তৎপর মাল্টিসেক্টরাল কমিটি

করোনা মোকাবেলায় পানছড়িতে চালু রয়েছে আইসোলেশন ইউনিট

fec-image

করোনাভাইরাস রোধে পানছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে চালু রয়েছে আট শয্যা বিশিষ্ট আইসোলেশন ইউনিট। মাল্টিসেক্টরাল কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তৌহিদুল ইসলাম, সদস্য সচিব উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা: অনুতোষ চাকমা ও অফিসার ইনচার্জ মোহাম্মদ দুলাল হোসেন রয়েছে সদা সতর্ক।

বিদেশ ফেরতের দিকে তারা রেখেছেন কড়া নজরদারী। এরি মাঝে অফিসার ইনচার্জ দু’এক জনকে নির্দেশনা মেনে চলার ব্যাপারে প্রাথমিকভাবে সতর্ক করেছেন।

করোনাভাইরাস প্রতিরোধ, প্রতিকার ও করণীয় নির্ধারণে মাল্টিসেক্টরাল কমিটি বার বার বসছে মত বিনিময়ে। পানছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সের ডক্টরস কোয়াটারে চালু রয়েছে আট শয্যার আইসোলেশন ইউনিট।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পরিষ্কার, পরিচ্ছনতায় পরিপাটি রয়েছে ইউনিটটি। আইসোলেশন ইউনিট ছাড়াও ভবনের নিচ তলায় রয়েছে সর্দি, জ্বর, কাশি ও শ্বাস কষ্ট সংক্রান্ত যে কোন রোগীদের জন্য আলাদাভাবে আইসোলেশন ইউনিট। এসবে রয়েছে আধুনিকতার ছোঁয়া। সাদা রংঙের পর্দা, সাদা বিছানা চাদর, সাদা পিলো কভার, ফ্লোর ও টয়লেট রয়েছে ঝকঝকে।

ডা: অনুতোষ চাকমা জানান, তিনি সদ্য অত্র কমপ্লেক্সে যোগদান করেছেন। তাছাড়া করোনাভাইরাস নিয়ে তিনি নিয়ে ৪মার্চ থেকেই প্রস্ততিমুলক সভা শুরু করেছেন।

তবে তিনি জানালেন জনবল সংকটের কথা। পুরো কমপ্লেক্সে রয়েছে মাত্র দুইজন পরিছন্নকর্মী। তাদের পক্ষে পুরো এলাকা সামাল দিতে হিমশিম খেতে হয়। অথচ জনবল থাকার নুন্যতম পাঁচজন। এ নিয়ে জনবল চেয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।

তাছাড়া কমপ্লেক্সটি মাত্র দশ শয্যার। তাই ঔষধপত্র সেই চাহিদা মোতাবেক সরবরাহ হয়ে থাকে। ৫০ শয্যা করার ব্যাপারে কার্যক্রম চলছে। এটা হয়ে গেলে ঔষধ সংকটও আর থাকবেনা।

উপজেলা নির্বাহী অফিসার জানান, মাল্টিসেক্টরাল কমিটি তৎপর রয়েছে। এরি মাঝে কোচিং, প্রাইভেটসহ জনসমাবেশ না করার ব্যাপারে জানিয়ে দেয়া হয়েছে।

ওসি দুলাল হোসেন জানান, থানা ভবনের সামনেই করা হয়েছে হাত ধোয়ার আধুনিকায়ন ব্যবস্থা। যে কেউ থানায় প্রবেশের পূর্বে সাবান দিয়ে হাত ধোয়া বাধ্যতামুলক। তাছাড়া প্রচার প্রচারণা নিয়েও পুলিশ নিয়মিত কাজ করছে।

উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা জানান, উপজেলার ৫টি ইউপির স্বাস্থ্যকর্মীদের নিয়ে ইউনিয়ন কমিটি গঠন করে দেয়া হয়েছে। এই কমিটিও বিদেশ ফেরতদের নজরদারী করবেন। পানছড়ির অভিজ্ঞ মহলের দাবি অত্র উপজেলাটি ভারত সীমান্ত ঘেঁষা। সীমান্তে দিয়ে যাতে কোন অনুপ্রবেশ না ঘটে সেদিকেও প্রশাসনকে নজরদারি দিতে হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আইসোলেশন, করোনাভাইরাস, পানছড়ি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন