সংবাদ সম্মেলনে পিস মহিলা কল্যাণ সংগঠন

‘কলাবতী শাড়ির উদ্ভাবক রাধাবতী নয়’

fec-image

বহু আলোচিত বান্দরবানের তৈরি প্রথম ব্র্যান্ডিং কলাবতী শাড়ি। এই শাড়ি তৈরির উদ্ভাবক রাধাবতী দেবী নয় বলে দাবি করে সংবাদ সম্মেলন করেছেন পিস মহিলা কল্যাণ সংগঠন।

রবিবার (৮ অক্টোবর) সকালে বান্দরবান বিশ্ববিদ্যালয়ে কনফারেন্স কক্ষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব তথ্য জানান সংগঠনের নির্বাহী পরিচালক সাইসাই উ (নিনি) ।

তিনি জানান, কলাবতীর সৃষ্টি ও জন্ম বান্দরবানে। কলা গাছের তন্ত থেকে তৈরি কলাবতী শাড়িটি বান্দরবানের প্রথম ব্র্যান্ডিং প্রোডাক্ট। পাইলট প্রজেক্টের মাধ্যমে কাপড় তৈরির আরো উন্নত করতে সিলেটের শ্রীমঙ্গল থেকে তাঁতী শিল্পী রাধাবতী দেবীসহ আরো তিনজনকে আনা হয়। সেসব তাঁতী কারিগরদের দৈনিক বেতনের মাধ্যমে কাজ শুরু করেন পিস মহিলা কল্যাণ সংগঠন। সবকিছু শেষে তৎকালীন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজির সার্বিক সহযোগিতায় শাড়ীর নাম রাখা হয় “কলাবতী শাড়ি”। তাছাড়া এই সংগঠনের উদ্যেগে বান্দরবানের কলাবতী শাড়ির প্রজেক্ট এখনো পর্যন্ত চলমান রয়েছে।

নির্বাহী পরিচালক সাইংসাইং উ (নিনি) বলেন, কলাবতী শাড়ি তৈরির সম্পূর্ণ পরিকল্পনাসহ প্রক্রিয়া আমার। উদ্দেশ্য হলো এই কাজের মাধ্যমে এলাকার নারীদের কর্মসংস্থান সৃষ্টি করা। কিন্তু এই শাড়িটি সুনাম ও প্রচারণা দেখে রাধাবতী দেবী নিজেকে উদ্ভাবক হিসেবে মিথ্যা তথ্য দিয়ে অপ্রচার চালাচ্ছে। সত্য তথ্য উপস্থাপনের মাধ্যমে এই এলাকার বান্দরবানে সৃষ্টিকে বাঁচিয়ে রাখতে সংবাদকর্মীদের প্রতি তিনি আহ্বান জানান।

সম্মেলনে বান্দরবান বিশ্ববিদ্যালয়ের এডজান্ট ফ্যাকাল্টি ড. মোহাম্মদ জহিরুল হক, প্রক্টর মো. ওয়াহিদুর রহমান, কো-অর্ডিনেটর হাসান মাহমুদ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. ওমর ফারুক রুবেল, প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সাধারণ সম্পাদক মিনারুল হকসহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন