বান্দরবানে শুরু হচ্ছে কলাবতী শাড়ি তৈরির প্রশিক্ষণ

fec-image

দেশের সর্বপ্রথম পার্বত্য অঞ্চলের কলাতন্তু থেকে তৈরি ‘কলাবতী শাড়ি’। বহু আলোচিত এই শাড়ি আরো কার্যক্রম বাড়াতে বান্দরবানের শুরু হয়েছে কলাবতী শাড়ি তৈরির প্রশিক্ষণ।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকালে পৌর শহরে উজানী পাড়া এলাকায় বান্দরবান ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) সভা কক্ষে এসব তথ্য জানানো হয়।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন ঢাকা বিসিকের ডেপুটি মো. নাজিম উদ্দিন, আছদুর জামান আল ফারুক, বিসিকের সমন্বয় কর্মকর্তা আব্দুল কাদের ভূঁইয়া, শাড়ি তৈরি প্রশিক্ষক দত্ত্ব সিংহ, প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সাধারণ সম্পাদক মিনারুল হক, প্রথম আলোর সিনিয়র সাংবাদিক বুদ্ধজ্যেতি চাকমাসহ আরো অনেকে।

সভায় বক্তারা বলেন, দেশের সর্বপ্রথম পার্বত্য অঞ্চল বান্দরবানের কলা তন্তু থেকে তৈরি কলাবতী শাড়ি যা দেশের সাড়া ফেলে দিয়েছে। যার ফলে দেশে এখন এই শাড়ি চাহিদা বেড়ে গেছে। তাছাড়া এই কলাবতী শাড়ি প্রথম তৈরি পর প্রধানমন্ত্রী নিকট উপহার দেওয়া হয়েছে। যার অবদান রয়েছে বান্দরবানের সাবেক জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজির।

বক্তারা বলেন, কলা তন্তু থেকে শাড়ি তৈরি প্রশিক্ষণ শুরু হয়েছে। পার্বত্য এলাকার পাশাপাশি ৬৪টি জেলায় এই প্রশিক্ষণ করানোর উদ্যেগ নেওয়া হয়েছে। যে প্রশিক্ষণের মাধ্যমে অনান্য জেলায় ছড়িয়ে যাবে। এছাড়াও কলাবতী শাড়ি আগামীতে দেশের বাইরে রপ্তানি করে আর্থিক ও সামাজিক উন্নয়নের ধারা বয়ে আনবে এটাই প্রত্যাশা। তাই কলাগাছ যেন যথাযথভাবে ব্যবহার ও শিল্পের কাজে যথাযথভাবে ব্যবহার করা হয় সে আহ্বান জানানো হয়।

আয়োজকরা জানান, কলা তন্তু থেকে শাড়ি তৈরি প্রশিক্ষণের অংশ নিচ্ছেন ৬ হাজারের অধিক নারী। তাদের প্রশিক্ষণ দিতে সিলেট মৌলভীবাজার থেকে আনা হয়েছে শাড়ি তৈরি কারিগর দত্ত্ব সিংহ ত্রিপুরাকে। যা প্রতিদিন দুটি সময়ে তিনমাস ব্যাপী এই প্রশিক্ষণ চলবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন