‘কাতার বিশ্বকাপ জিতবে ক্যামেরুন’

fec-image

আগামী (২০ নভেম্বর) মাঠে গড়াবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ ফুটবল বিশ্বকাপ। আসন্ন এই বিশ্বকাপ নিয়ে চলছে তুমুল আলোচনা। বিষয় একটাই- কে জিতবে বিশ্বকাপ? ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স কি পারবে ট্রফি ধরে রাখতে? নাকি ব্রাজিল পূরণ করবে তাদের হেক্সা মিশন অথবা আর্জেন্টিনা মেটাবে তাদের ট্রফি খরা।

সাবেক বার্সা তারকা স্যামুয়েল ইতো হঠাৎ করেই বিশ্বকাপের সম্ভাব্য বিজয়ী হিসেবে এমন এক দলের নাম বললেন, যা শুনে সবাই বিস্মিত। এমনকি ফাইনালে খেলবে কোন দুটি দল সে মন্তব্য করে বোমা ফাটিয়েছেন তিনি।

বিশ্বকাপ কে জিতবে কিংবা কারা খেলবে ফাইনাল- এ প্রশ্নের জবাবে ইতো বলেন, এবারের বিশ্বকাপের ফাইনাল হবে অল আফ্রিকান। অর্থাৎ ফাইনালে মুখোমুখি হবে দুটি আফ্রিকান দেশ। কোন দুটি? ইতো বলেন- সে দুটি দেশ মরক্কো এবং ক্যামেরুন। এ সময় ইংল্যান্ডকে রাউন্ড-১৬ এ স্বাগতিক দেশ কাতার থেকে সাবধান থাকতেও বলেন তিনি।

বার্সেলোনার ৪১ বছর বয়সী সাবেক এ তারকা ফুটবলার বর্তমানে নিজ দেশ ক্যামেরুনের ফুটবল ফেডারেশনের সভাপতি। খেলাড়ি জীবনে তিনি নিজের দেশের হয়ে চারবার বিশ্বকাপ মঞ্চে অংশ নিয়েছিলেন, তবে কোনো আসরেই গ্রুপ পর্ব পেরুতে পারেননি।

কাতার বিশ্বকাপের শুভেচ্ছা দূত হিসেবে ইএসপিএনের সঙ্গে কথা বলার সময় ইতো বলেন, ‘আফ্রিকার সবসময়ই একটি সফল বিশ্বকাপ অর্জনের সম্ভাবনা ছিল; কিন্তু আমরা এখন পর্যন্ত সবসময় আমাদের সেরা মুখটি দেখাতে পারিনি। বছরের পর বছর ধরে, আফ্রিকান দলগুলি আরও বেশি করে অভিজ্ঞতা অর্জন করেছে এবং আমি মনে করি তারা কেবল বিশ্বকাপে অংশ নিতেই প্রস্তুত নয়, এটি জিততেও প্রস্তুত।’

এসময় তিনি বলেন, মরক্কোর বিপক্ষে বিশ্বকাপ ফাইনাল জিতবে ক্যামেরুন। ফেডারেশনের প্রেসিডেন্ট হিসেবে আমি ক্যামেরুনকে বিশ্বকাপ জিততে দেখতে চাই।

কিভাবে ক্যামেরুন এবং মরোক্কো ফাইনালে যাবে তার রোডম্যাপও তিনি জানিয়ে দিয়েছেন। ইতো বলেন, মরোক্কো স্পেন, পর্তুগাল এবং বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সকে বিদায় করে ফাইনালে উঠবে। অন্যদিকে ক্যামেরুন বেলজিয়াম এবং সেনেগালকে যথাক্রমে কোয়ার্টার ফাইনাল এবং সেমিফাইনালে হারিয়ে ফাইনালে উঠবে।

এদিকে আয়োজক দেশ কাতার থেকে ইংল্যান্ডকে সাবধান থাকতে পরামর্শ দিয়েছেন ইতো। এ বিষয়ে তিনি বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে কাতার যেভাবে নিজেদের ফুটবল বিশ্বকাপের জন্য তৈরি করেছে তা আমরা এরইমধ্যে পর্যবেক্ষণ করেছি। কোনো দেশই কাতারকে সহজ প্রতিপক্ষ হিসেবে ভাবছে না এবং আমি মনে করি এবারের বিশ্বকাপে কাতার কিছু চমক দেখাতে সক্ষম হবে।’

কাতার বিশ্বকাপে ইতোর দেশ ক্যামেরুন রয়েছে ‘জি’ গ্রুপে। যেখানে তাদের মুখোমুখি হতে হবে সবচেয়ে বেশিবার বিশ্বকাপ জয়ী ব্রাজিলের। এছাড়া এ গ্রুপে আরও রয়েছে সুইজারল্যান্ড ও সার্বিয়া।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাতার বিশ্বকাপ, ক্যামেরুন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন