কাপ্তাই লেকে ভেসে ওঠা চড়ে মৌসুমি ফলের সমারোহ, আশার আলো বুনছেন চাষিরা

fec-image

রাঙামাটি কাপ্তাই লেকের ভেসে ওঠা চড়ে মৌসুমি ফলের সমারোহ। আশার আলো বুনছেন মৌসুমি চাষিরা। ফিরে ফিরে একটি বছর অপেক্ষা করতে থাকে কাপ্তাই লেকের পাশে বসবাসকারী মৌসুমি চাষিরা। কখন লেকর পানি কমবে। লেকের জেগে ওঠা ডুবোচড়ে পানি হ্রাস পাওয়ার সাথে সাথে মৌসুমি চাষিরা তাদের ফলন ফলিয়ে থাকে। ভারী বর্ষণ না হওয়া পর্যন্ত ভেসে ওঠা কাপ্তাই হ্রদে প্রায় ৫/৬মাস যাবত মৌসুমি ফসল ফলে।

ধান, তরমুজ, মিষ্টি কুমড়া, বড়কটি, ঢেঁড়স, ডাঁটাশাক, পুঁইশাক, লাউশাক, টমেটোসহ বিভিন্ন প্রজাতির মৌসুমী ফসল ফলিয়ে থাকে। আর এ ফসল ফলিয়ে ঋণ করা টাকা শোধ করতে হয়। ছেলে-মেয়েদের স্কুল-কলেজের বকেয়া টাকা শোধ করাসহ নতুন পরিকল্পনা করা হয়।

অনেক উপজাতি কৃষক জানান, আমরা অপেক্ষার প্রহর গুনি, কখন লেকের পানি কমবে। আর আমরা মৌসুমে ফসল ফলিয়ে সে ফসল বিক্রয় করে থাকি। বিক্রয়ের টাকা দিয়ে ১ বৈশাখ পালনসহ সংসারের বিভিন্ন কাজকর্ম করে থাকি।

বিলাইছড়ি মৌসুমি চাষি অংখই মারমা জানান, এবার ধানসহ পাশাপাশি বিভিন্ন সবজি চাষ করেছি। ইতোমধ্যে তা বিক্রয় করে ভাল অর্থ পেয়েছি।

কেংড়াছড়ির রফিক জানান, মিষ্টি কুমড়া, ঢেঁড়স, বরবটি, লাউ মাশআল্লাহ ভাল ফসল হয়েছে। ইতোমধ্যে প্রায় ২০/৩০ হাজার টাকার মত বিক্রয় করেছি। এখনও বিভিন্ন ফসল বিক্রয়ের অপেক্ষায় আছি।

কাপ্তাই খলিল, শাহাবুদ্দীন, রমিজ জানান, বিভিন্ন ফসল বুনে ইতোমধ্যে খরচ উঠে গেছে। তবে লাভের আশা করছি। তাদের দেখার পাশাপাশি এবার নতুনভাবে অনেকেই নতুনভাবে ফসল ফলিয়েছে বলে জানান তারা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কাপ্তাই লেক, চাষি, মৌসুমি ফল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন