কাপ্তাই হ্রদে পানি কমে নৌ-চলাচল ও বিদ্যুৎ উৎপাদন ব্যাহত, ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা

fec-image

রাঙ্গামাটি কাপ্তাই হ্রদে পানি স্বল্পতার ফলে নৌ-যোগাযোগসহ ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা দেখা দিয়েছে। এতে হুমকির মুখে পড়েছে ব্যবসায়ীরা। এ হ্রদ দিয়ে প্রতিদিন কোটি টাকার ব্যবসা-বাণিজ্য হয়ে থাকে। পানির ওপর নির্ভর করে চলে জল বিদ্যুৎকেন্দ্র, মৎস্য উৎপাদন, সকল ধরনের বাঁশ, গাছ কাঁচামাল পরিবহন। এছাড়া কয়েখ লাখ ছোট, বড় ও ক্ষুদ্র ব্যবসায়ীরা এ হ্রদের মধ্যেমে জীবিকা নির্বাহ করে থাকে।

তবে অন্যান্য বছরে তুলনায় এবার ব্যাপক হারে কাপ্তাই হ্রদের পানি হ্রাস পাওয়ায় হুমকির মুখে পড়েছে জল বিদ্যুৎ উৎপাদন ও পেশায় জড়িত ব্যবসায়ীরা। পানি কমে যাওয়ায় প্রায় ৫-৬ উপজেলার সাথে নৌযোগাযোগ হুমকির মুখে পড়েছে।

কাপ্তাই হ্রদের লংগদুর বাঁশ ব্যবসায়ী আবুল কাশেম ও কাপ্তাই গাছ ব্যবসায়ী সম্পাদক ফজল হক জানান, এবার পানি দ্রুত কমে যাওয়ার ফলে আমাদের ব্যবসায় ধস নেমেছে। মাইনি, মারিশ্যা, লংগদু ও বিলাইছড়ি হতে গাছ ও বাঁশ পরিবহণ করা যাচ্ছে না।

কাপ্তাই জলবিদ্যুৎকেন্দ্র ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের জানান, পানি স্বল্পতার ফলে ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের স্থলে সর্বোচ্চ ৩০-৪০ মেগাওয়াট উৎপাদন হচ্ছে।

কাপ্তাই নৌযান মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. ইদ্রিস জানান, পানি কমে যাওয়ার ফলে বিলাইছড়ি উপজেলায় যাওয়া যাচ্ছেনা। প্রতি বছরের চেয়ে এবার পানির পরিমাণ হ্রাস পাওয়ায় সংকট সৃষ্টি হয়েছে সব চেয়ে বেশি। মুষলধারে বৃষ্টি না হওয়া পর্যন্ত এই সমস্যা সমাধান হবে না।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন