কোচের পর এবার নতুন অধিনায়ক পেল হায়দরাবাদ

fec-image

আইপিএলের এবারের মিনি নিলামে রীতিমত ঝড় তুলেছিল সানরাইজার্স হায়দ্রাবাদ। নিলামের টেবিলে বড় আকর্ষণ ছিলেন ফ্র্যাঞ্চাইজির মালিক কাব্য মারান। রহস্যময়ী এই নারী একের পর এক খেলোয়াড়ের দাম চড়িয়েছেন। গড়েছেন আইপিএল ইতিহাসের রেকর্ডও। ইতিহাসের সর্বোচ্চ দামে অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্সকে নিজেদের ডেরায় নিয়ে আসেন তিনি।

এবার সেই প্যাট কামিন্সের হাতে তুলে দেয়া হলো সানরাইজার্সের নেতৃত্বের ভার। অজি অধিনায়কের হাত ধরে গত বছর দুই ফরম্যাটে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পর কামিন্সের অধিনায়কত্বে ওয়ানডে বিশ্বকাপও জিতেছে। ফাইনালে তার বুদ্ধিদীপ্ত অধিনায়কত্ব মুগ্ধ করেছে ক্রিকেট দুনিয়াকে।

এরপরই অনুষ্ঠিত নিলামে রেকর্ড গড়ে আইপিএলে নেওয়া হয় অজি অধিনায়ককে। যদিও অল্প সময়ের ব্যবধানে তারই সতীর্থ মিচেল স্টার্ক উচ্চমূল্যের সেই রেকর্ড ভেঙে দেন। সেই কামিন্স এবার নেতৃত্ব পাচ্ছেন আইপিএলেও।

ভারতীয় সংবাদমাধ্যমের করা প্রতিবেদনে অবশ্য আগেই এই গুঞ্জন উঠেছিল। আগের দুই আসরে দলটির নেতৃত্বে থাকা প্রোটিয়া ব্যাটসম্যান এইডেন মার্করামকে সরিয়ে দিচ্ছে তারা। সেই গুঞ্জন শেষ পর্যন্ত হলো সত্যি। এবারের ১৭তম আসরের মিনি নিলামে হায়দরাবাদ কামিন্সকে ২০.৭৫ কোটি রুপিতে দলে ভিড়িয়েছিল।

সানরাইজার্স হায়দরাবাদের প্রধান কোচ ড্যানিয়েল ভেট্টোরি বিশ্বকাপে অস্ট্রেলিয়া জাতীয় দলে কামিন্সের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন। সেই বিবেচনা করেই হয়তো অজি অধিনায়কের হাতেই তুলে দেওয়া হতে পারে দলটির আর্মব্যান্ড। যদিও মার্করাম গত দুই মৌসুমে দলকে নেতৃত্ব দিয়েছেন, তবে তিনি হায়দরাবাদকে সাফল্য এনে দিতে পারেননি। তবে তার নেতৃত্বে দক্ষিণ আফ্রিকার এসএ২০ লিগে চ্যাম্পিয়ন হয়েছে সানরাইজার্স ইস্টার্ন কেপ।

এদিকে বদল এসেছে হায়দ্রাবাদের বোলিং কোচের পদেও। গত দুই বছর ধরে সানরাইজার্স হায়দরাবাদের বোলিং কোচের দায়িত্ব পালন করছেন ডেল স্টেইন। তবে আসন্ন আসরের এই প্রোটিয়া কিংবদন্তিকে দেখা যাবে না সানরাইজার্স ড্রেসিংরুমে। ফ্র্যাঞ্চাইজিটির নতুন বোলিং কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন জেমস ফ্রাঙ্কলিন।

এর আগে আইপিএলে খেলার অভিজ্ঞতা আছে ফ্রাঙ্কলিনের। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ২০১১ ও ২০১২ সালে মাঠ মাতিয়েছেন নিউজিল্যান্ডের সাবেক এই অলরাউন্ডার। তবে কোচ হিসেবে আইপিএলে এবারই প্রথমবার দায়িত্ব পেলেন তিনি।

হায়দরাবাদের হেড কোচের দায়িত্বে আছেন ডেনিয়েল ভেট্টরি। একসময়কার নিয়মিত সতীর্থের সঙ্গে এর আগেও কোচিংয়ে জুটি গড়েছিলেন তিনি। এর আগে কাউন্টি ক্রিকেটে মিডলসেক্স এবং দ্য হানড্রেডে বারমিংহাম ফোনিক্সের হয়ে কাজ করেছেন ভেট্টরি-ফ্রাঙ্কলিন জুটি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আইপিএল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন