আইপিএলে কোহলির চেয়ে বেশি দাম রাহুলের, দেখে নিন কার কত

fec-image

ক্রিকেট বিশ্বের বড় বড় সব তারকাদের দেখা মেলে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। চার-ছক্কা আর অর্থের ঝন-ঝনানি সবমিলিয়ে মাস দুয়েক ক্রিকেট ভক্তদের বুদ করে রাখে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি লিগ। এমন রোমাঞ্চকর আয়োজনের পেছনে সবচেয়ে বড় ভূমিকা—অর্থের।

যেকোনো ফ্র্যাঞ্চাইজি লিগের তুলনায় আইপিএলে বেশি অর্থ পেয়ে থাকেন ক্রিকেটাররা সেটা সবারই জানা। এমনকি নিলাম থেকে ক্রিকেটারদের কত টাকায় দলে ভেড়ানো হয় সেটাও জানেন ক্রিকেট ভক্তরা। কারণ আইপিএল নিলাম টিভিতে সরাসরি সম্প্রচার করা হয়, তাছাড়া গণমাধ্যমেও ওঠে আসে ক্রিকেটারদের পারিশ্রমিকের পরিমাণ।

তবে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি একাধিক তারকা ক্রিকেটারকে সরাসরি চুক্তিতে দলে ভেড়ায়। নিলামের বাইরে তাদের সঙ্গে পারিশ্রমিক নিয়ে চুক্তি হওয়ায় সে খবর গণমাধ্যমে আসে না। ফলে রোহিত শর্মা-বিরাট কোহলিদের মতো স্থানীয় তারকাদের পারিশ্রমিক নিয়ে ক্রিকেট ভক্তদের কৌতূহলের যেন অন্ত নেই!

স্থানীয়দের মধ্যে সবচেয়ে দামি ক্রিকেটার লোকেশ রাহুল। এই উইকেটকিপার ব্যাটারকে ১৭ কোটি রুপিতে দলে ভিড়িয়েছে লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। দামের দিক থেকে দেশি ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় অবস্থানে যৌথভাবে আছেন ঋষভ পান্ত, রোহিত শর্মা ও রবীন্দ্র জাদেজা। এই তিনজনই সমান ১৬ কোটি রুপি করে পারিশ্রমিক পাবেন।

দেশি ক্রিকেটারদের মধ্যে পারিশ্রমিকের দিক থেকে পাঁচ নম্বরে আছেন ঈশান কিষাণ। ১৫ কোটি ২৫ লাখ রুপিতে তিনি খেলবেন মুম্বাই ইন্ডিয়ান্সে। দেশি ক্রিকেটারদের মধ্যে দামের দিক থেকে যৌথভাবে ষষ্ঠ স্থানে আছেন বিরাট কোহলি ও হার্দিক পান্ডিয়া। এই দুই তারকা ক্রিকেটারের পারিশ্রমিকের পরিমাণ সমান ১৫ কোটি রুপি করে।

তাছাড়া ভারতীয় ক্রিকেটারদের মধ্যে ১০ কোটি রুপি বা তার চেয়ে বেশি পারিশ্রমিক পাবেন আরও ১০ জন ক্রিকেটার। তারা হলেন- দীপক চাহার (১৪ কোটি), সাঞ্জু স্যামসন (১৪ কোটি), শ্রেয়াস আইয়ার (১২ কোটি ২৫ লাখ), জাসপ্রিত বুমরাহ (১২ কোটি), অক্ষর প্যাটেল (১২ কোটি), মহেন্দ্র সিং ধোনি (১২ কোটি), বরুণ চক্রবর্তী (১২ কোটি), হার্শাল প্যাটেল (১১ কোটি ৭৫ লাখ), আভেশ খান (১০ কোটি) ও প্রসিধ কৃষ্ণা (১০ কোটি)।

আইপিএল ইতিহাসে সবমিলিয়ে সবচেয়ে দামী ক্রিকেটার মিচেল স্টার্ক। সর্বশেষ মিনি নিলাম থেকে এই অজি পেসারকে ২৪ কোটি ৭৫ লাখ রুপিতে দলে ভিড়িয়েছে কলকাতা নাইট রাইডার্স। একই নিলামে দ্বিতীয় সর্বোচ্চ দামে বিক্রি হয়েছেন প্যাট কামিন্স। তার পারিশ্রমিকের পরিমাণ ২০ কোটি ৫০ লাখ রুপি। তৃতীয় সর্বোচ্চ স্যাম কারানের ১৮ কোটি ৫০ লাখ রুপি। শীর্ষ পাঁচের বাকি দুইজন ক্যামেরন গ্রিন (১৭ কোটি ৫০ লাখ) ও লোকেশ রাহুল (১৭ কোটি)।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আইপিএল, বিরাট কোহলি, রোহিত শর্মা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন