আইপিএলে যে ম্যাচগুলো খেলার ছাড়পত্র পেয়েছেন মুস্তাফিজ

fec-image

অপেক্ষার পালা শেষ। আগামীকাল পর্দা উঠছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সপ্তদশ আসরের। বিশ্বের জনপ্রিয় ক্রিকেট এই লিগটিতে অংশ নিতে ইতোমধ্যে ভারতে পৌঁছে গেছেন বাংলাদেশের একমাত্র প্রতিনিধি মুস্তাফিজর রহমান। এবার মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসের হয়ে মাঠ মাতাবেন কাটার মাস্টার।

গত আসরে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলেছিলেন ফিজ। কিন্তু আসন্ন আসরের আগে তাকে ছেড়ে দেয় ফ্র্যাঞ্চাইজিটি। তাই নিলামে নাম দিয়েছিলেন মুস্তাফিজ। মিনি নিলাম থেকে ২ কোটি রুপিতে তাকে দলে ভেড়ায় চেন্নাই।

আইপিএল খেলতে দেশ ছাড়ার আগে ভালো খেলার প্রত্যাশার কথা জানিয়ে গেছেন মুস্তাফিজ। নিজের ফেসবুক পেজে লিখেছিলেন, ‘নিজের নতুন দায়িত্বে জন্য উত্তেজনা নিয়ে অপেক্ষা করছি। ২০২৪ সালের জন্য চেন্নাইয়ের পথে। প্রার্থনায় রাখবেন, যেন নিজের সেরাটাই দিতে পারি।’

আইপিএলের জন্য মুস্তাফিজকে বিসিবি এনওসি দিলেও পুরো মৌসুমের জন্য তাকে পাবে না চেন্নাই। কারণ ২২ মার্চ শুরু হওয়া আইপিএলের পর্দা নামবে ২৬ মে। সেখানে মুস্তাফিজকে ১২ মে পর্যন্ত পাবে ফ্যাঞ্চাইজিটি। বাকি ম্যাচগুলো তিনি খেলতে পারবেন না। মোট ৫১ দিনের জন্য এই বাঁহাতি পেসারকে ছুটি দিয়েছে বিসিবি।

ঘরের মাঠে দ্বিপাক্ষিক সিরিজের ব্যস্ততার কথা ভেবে মুস্তাফিজকে পুরো মৌসুমের জন্য ছাড়ছে না বিসিবি। এ প্রসঙ্গে কদিন আগে বিসিবির ক্রিকেট অপারেশন্স বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস গণমাধ্যমকে বলেছিলেন, ‘আমরা তাকে ৫১ দিনের ছুটি দিয়েছি। আইপিএল তো আরও লম্বা। এ সময় আমাদের খেলাগুলো খেলবে সে।’

মুস্তাফিজ এর আগে আরও তিনটি দলের হয়ে আইপিএল খেলেছেন। তার অভিষেক হয়েছিল ২০১৬ সালের আসরে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। এরপর খেলেছেন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে। আর সর্বশেষ আসরে খেলেছিলেন দিল্লির হয়ে।

আইপিএলে মোট ৪৮টি ম্যাচ খেলে ৪৭টি উইকেট শিকার করেছেন মুস্তাফিজ। যেখানে তিনি ওভার প্রতি রান খরচ করেছেন আটের একটু কম করে। তার বোলিং গড় প্রায় ৩০ এবং স্ট্রাইকরেট প্রায় ২৩।

এবারের নিলামে প্রথমে নাম দিয়েছিলেন ৬ বাংলাদেশি ক্রিকেটার। তবে চূড়ান্ত তালিকায় জায়গা হয় তিন জনের। বাদ পড়েন বাকি তিন ক্রিকেটার। তবে নিলামের আগে নাম সরিয়ে নেনে তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। তাই একমাত্র বাংলাদেশি হিসেবে নিলামে ছিলেন মুস্তাফিজ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আইপিএল, মুস্তাফিজুর রহমান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন