খাগড়াছড়িতে ‘আদিবাসী স্বীকৃতি’ ও শান্তিচুক্তির পূর্ণ বাস্তবায়ন দাবি ক্ষুদ্র-নৃ-গোষ্ঠিদের

Adi copy

নিজস্ব প্রতিনিধি:

‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’-এ সাংবিধানিক স্বীকৃতির দাবীতে খাগড়াছড়িতে র‌্যালী ও সমাবেশ করেছে ক্ষুদ্র-নৃ-গোষ্ঠি সম্প্রদায়ের লোকেরা। সকালে খাগড়াছড়ির মহালছড়ি উপজেলায় পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতি (এম.এন লারমা প্রুপ) র উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি থলিপাড়া থেকে শুরু হয়ে সিঙ্গিনালার ব্রিজ পাড়ায় এসে মিলিত হয়।

যুব সমিতি মহালছড়ি থানা শাখার সাধারণ সম্পাদক সুজন চাকমার সঞ্চালনায় ও ‘আদিবাসী দিবস উদযাপন কমিটি’র আহবায়ক বিশ্বজিৎ চাকমার সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতি কেন্দ্রীয় কমিটির শিক্ষা ও সাংষ্কৃতিক বিষয়ক সম্পাদক সাথোয়াই অং মারমা।

অন্যান্যের মধ্যে পিসিজেএসএস কেন্দ্রীয় কমিটির সদস্য থুইলাঅং মারমা, জেএসএস এর খাগড়াছড়ি জেলা শাখার ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক নীল রঞ্জন চাকমা, মহালছড়ি থানা শাখার সভাপতি প্রিয় কুমার চাকমা, সাধারণ সম্পাদক সন্তোষময় চাকমা, মহিলা সমিতি মহালছড়ি থানা শাখার সভানেত্রী সুজিতা চাকমা প্রমূখ উপস্থিত ছিলেন।

অপরদিকে খাগড়াছড়ি জেলা সদরে আদিবাসী দিবস পালন করেছে বাংলাদেশ আদিবাসী ফোরাম ক অঞ্চল  খাগড়াছড়ি জেলা শাখা ও বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিল। মঙ্গলবার সকাল ১ টায় গেলাবাড়ী রাজ্যমনি পাড়া এলাকায় মানববন্ধন করে বাংলাদেশ আদিবাসী ফোরাম খাগড়াছড়ি জেলা শাখা ও বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিল। এ সময় বাংলাদেশের ক্ষুদ্র নৃ গোষ্ঠিদের শিক্ষা, সংস্কৃতি, ভূমি অধিকার ও ‘আদিবাসী’ হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবীতে বক্তব্য রাখেন উক্য চিং মারমা, সুবাস চাকমা, চাইহ্লাউ মারমাও বাংলাদেশ আদিবাসী ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি চাইথোয়াই মারমা। পরে একটি র‌্যালি বের করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন