খাগড়াছড়িতে আন্তর্জাতিক নারী দিবস পালিত

fec-image

‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন’—এ প্রতিপাদ্যকে সামনে খাগড়াছড়িতে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। খাগড়াছড়িতে জেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদপ্তর, খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি, জাবারাং কল্যাণ সমিতিসহ বিভিন্ন এনজিও সংস্থা ও সংগঠনের আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে।

বুধবার (৮ মার্চ) সকাল থেকে জেলায় সরকারি-বেসরকারি ও বিভিন্ন এনজিও প্রতিষ্ঠানের উদ্যোগে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। সকাল ১০টার দিকে জেলা প্রশাসকের কার্যালয় থেকে শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শহরের ভাঙ্গাব্রিজ ঘুরে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে এসে শেষ হয়।

পরে স্কুলের শেখ হাসিনা অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার পরপরে বিভিন্ন পর্যায়ে বিশেষ অবদান রাখায় ও সফল নারীদের সম্মাননা স্মারক প্রদান করা হয়। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুনতাসির জাহানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান এবং সভা সঞ্চালনায় ছিলেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক সুস্মিতা খীসা।

এদিন সফল জননী হিসেবে ইন্দিরা দেবী চাকমা, উন্নয়নের অগ্রদূত শেফালিকা ত্রিপুরা, সফল নারী উদ্যোক্তা শর্মিলা দে, সফল নারী উদ্যোক্তা নিপু ত্রিপুরাকে সম্মাননা স্মারক ও সনদপত্র প্রদান করা হয়।

নারীর প্রতি সহিংসতা রোধ, নারী-পুরুষের সম-অধিকার নিশ্চিত করা, নারীর কাজের স্বীকৃতি প্রদানের পাশাপাশি অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সাফল্য উদ্‌যাপনের উদ্দেশ্যে নানা আয়োজনে বিশ্বব্যাপী পালিত হয় দিনটি।

এ সময় উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মো. নাইমুল হক, জেলা পরিষদের সদস্য শতরুপা চাকমা, সদর উপজেলার চেয়ারম্যান মো. শানে আলম, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সুদর্শন দত্ত, খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষিকা শ্রীলা তালুকদার, খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম মোসলেম উদ্দিন, বিভিন্ন সরকারি-বেসরকারি ও এনজিও সংস্থার প্রতিনিধিরা।

নিউজটি ভিডিওতে দেখুন:

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক নারী দিবস, খাগড়াছড়ি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন