খাগড়াছড়িতে উদ্বোধনের অপেক্ষায় আড়াইশ কোটি টাকায় নির্মিত ৪২টি সেতু

fec-image

খাগড়াছড়িতে বেইলি ব্রিজের পরিবর্তে ২শ ৩৮ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে নির্মিত ৪২টি স্থায়ী সেতু আগামী ৭ নভেম্বর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুধু সেতু নয়, আঞ্চলিক ও আঞ্চলিক সড়কেরও ব্যাপক উন্নয়ন হয়েছে। আভ্যন্তরীণ সড়কের পাশাপাশি খাগড়াছড়ি সাথে ঢাকা ও চট্টগ্রাম আঞ্চলিক সড়ক যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন হবে। কম সময়ে যাতাযাতের সুযোগ বৃদ্ধির পাশাপাশি যাত্রীদের দুর্ভোগ কমেছে। আগে যেখানে খাগড়াছড়ি থেকে ঢাকা যেতে ৯ থেকে ১০ ঘণ্টা সময় লাগতো সেখানে সড়ক উন্নয়নের কারণে এখন ৫ থেকে ৬ ঘণ্টায় যাতায়াত করা যায়।

আজ থেকে ৫-৬ বছর আগেও দেশের অন্যতম পর্যটক জোন হিসেবে পরিচিতি খাগড়াছড়ি-ঢাকা ও খাগড়াছড়ি-চট্টগ্রাম আঞ্চলিক সড়ক ছাড়াও খাগড়াছড়ির আভ্যন্তরে যাতায়াতকারী যাত্রীরা সীমাহীন দুর্ভোগের শিকার হতো। প্রায়ই বেইলী ব্রিজ ধসে পড়ে সারা দেশের সাথে খাগড়াছড়ির সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন থাকতো।যাত্রীদের নিদিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছা ছিল স্বপ্নের। এখন যাত্রীরা কম সময়ে ও নিবিঘ্নে যাতায়াত করতে পারছেন। এতে করে খুশি যাত্রী ও চালকরা।

খাগড়াছড়ি সড়ক বিভাগ সূত্র জানায়, জেলার বিভিন্ন সড়কে পিসি গার্ডার সেতু, আরসিসি সেতু ও আরসিসি বক্স কালভার্ট নির্মাণ প্রকল্পের আওতায় ২শ ৩৮ কোটি ২৪ লাখ টাকায় ৪২টি সেতু নির্মাণ করা সম্পন্ন হয়েছে।

সেতুগুলো হচ্ছে, ১১ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে ১৪৩ দশমিক মিটা দৈর্ঘ্যের খাগড়াছড়ির দীঘিনালা-বাবুছড়া-লোগাং-পানছড়ি সড়কের লোগাং সেতু।৯ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে মানিকছড়ি-লক্ষ্মীছড়ি সড়কে ১শ মিটার ধুরুং খাল সেতু, কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে দীঘিনালা-বাবুছড়া-লোগাং-পানছড়ি সড়কে ৭৯ দশমিক ৫ মিটারের পুজগাং বাজার সেতু, ৬ কোটি টাকা ব্যয়ে মাটিরাঙ্গা তানাক্কা পাড়া সড়কের ৫০ মিটার দৈর্ঘ্যের গোমতী সেতু, ৪ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে মানিকছড়ি-লক্ষ্মীছড়ি সড়কে ৪৪ দশমিক ২ মিটার জুর্গাছড়ি সেতু, ৫ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে হেঁয়াকো-রামগড়-জালিয়া পাড়া সড়কে সোনাইপুল সেতু, দীঘিনালা-বাবুছড়া-লোগাং-পানছড়ি সড়কে ৪৪ মিটার দৈর্ঘ্যের পাবলাখালী সেতু নির্মাণে ব্যয় ৪ কোটি ৫৫ লাখ টাকা।

একই সড়কে ৪ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে ৪৪ মিটার দৈর্ঘ্যের বাঘাইছড়ি সেতু, ৪ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে ৪০ মিটার দৈর্ঘ্যের বাবুরোপাড়া সেতু, ৪ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে খাগড়াছড়ি-পানছড়ি সড়কে ৩৭ মিটার দৈর্ঘ্যের পেরাছড়া ব্রিজ, ৪ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে একই সড়কে ৩৭ মিটার দৈর্ঘ্যের গাছবান ব্রিজ, ৪ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে ৩৭ মিটার দৈর্ঘ্যের কুরাদিয়াছড়া ব্রিজ, ৪ কোটি ৫৫ লাখ টাকায় লতিবানছড়া ব্রিজ, একই দৈর্ঘ্য ও ব্যয়ে নির্মিত হয়েছে হাটহাজারি-মাটিরাঙ্গা সড়কের খাগড়াপুর ব্রিজ, রাঙামাটি-মহালছড়ি সড়কে ঠাকুরছড়া ব্রিজ, মানিকছড়ি-লক্ষ্মীছড়ির হাতিছড়া সেতু, জালিয়াপাড়া-মহালছড়ি সড়কের সিন্দুকছড়ি সেতু ও পঙ্খিমুড়া সেতু।

৪ কোটি ৪১ লাখ টাকায় দীঘিনালা-বাবুছড়া-লোগাং সড়কের দেওয়ানছড়া সেতু, ৫ কোটি ১৫ লাখ টাকায় বাঘাইহাট-মারিশ্যা সড়কের পতেঙ্গাছড়া সেতু, ৪ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে নাকাপা সেতু, ৪ কোটি ২৬ লাখ টাকায় দীঘিনালা-বাবুছড়া সড়কের জারুলছড়ি সেতু,৩ কোটি ৮২ লাখ টাকায় মহালছড়ির চোংড়াছড়ি সেতু, একই সড়কে ৩ কোটি ৮২ লাখ টাকায় মুসলিম পাড়া ব্রিজ, ৩ কোটি ৮২ লাখ টাকায় হেঁয়াকো-রামগড়-জালিয়াপাড়া সড়কে ৩১ মিটার দৈর্ঘ্যের পাতাছড়া সেতু, জালিয়াপাড়া-সিন্দুকছড়ি সড়কে ২৮ মিটার দৈর্ঘ্যের ধুমনীঘাট সেতু ও যৌথখামার সেতু নির্মিত হয়েছে ৩ কোটি ৪৫ লাখ টাকা ব্যয়ে ৩ কোটি ৬৮ লাখ টাকায় দীঘিনালা-বাবুছড়া-লোগাং সগকে ২৮ মিটার দৈর্ঘ্যের বড়পেরা সেতু, ৩ কোটি ৮ লাখ টাকায় খাগড়াছড়ি পানছড়ি সড়কে ২৫ মুটচর দৈর্ঘ্যের ছোটনালা ব্রিজ, ৩ কোটি ৬৬ লাখ টাকায় লক্ষ্মীছড়ি সড়কে ২৫ মিটার দৈর্ঘ্যের মগাইছড়ি সেতু, ৪ কোটি ২৩ লাখ টাকায় পানছড়ি সড়কে ২৫ মিটার দৈর্ঘ্যের লোগাং বাজার সেতু, একই দৈর্ঘ্যের দীঘিনালার বুজ্যেনাল সেতু নির্মিত হয়েছে ৩ কোটি ৫৭ লাখ টাকায়, মগমারাছড়া সেতু নির্মিত হয়ছে ৪ কোটি ৯ লাখ টাকায়।

খাগড়াছড়ি-পানছড়ি সড়কের ২২ মিটার দৈর্ঘ্যের পাকুজ্জাছড়ি ব্রিজ নির্মিত হয়েছে ২ কোটি ৭৫ লাখ টাকায়, মানিকছড়ি সড়কে ২২ মিটার দৈর্ঘ্যের দুল্লাতলী সেতু নির্মিত হয়েছে ২ কোটি ৭২ লাখ টাকায়, পানছড়ি সড়কের ১৯ মিটার দৈর্ঘ্যের ভাইবোনছড়া ব্রিজ ও কলাবাগান ব্রিজটি নির্মিত হয় ২ কোটি ৩৫ লাখ টাকা করে ব্যয়ে। মাটিরাঙ্গার তবলছড়ি সেতু ও তাইন্দং সেতু নির্মিত হয়েছে ১ কোটি ৯৯ লাখ টাকা করে ব্যয়ে।

খাগড়াছড়ি-দীঘিনালা সড়কে ১৬ মিটার দৈর্ঘ্যের কৃষি গবেষণা সেতু নির্মিত হয়েছে ৩ কোটি ৭৬ লাখ টাকায়, দীঘিনালা সড়কের হাতিমারাছড়া সেতু নির্মিত হয়েছে ৩ কোটি ৪১ লাখ টাকায়।

খাগড়াছড়ি সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সবুজ চাকামা জানান, খাগড়াছড়ি জেলার আভ্যান্তরীণ সড়কে বেইলী ব্রিজের পরিবর্তে দুইশ ২শ ৩৮ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে এই ৪২টি সেতু ও ব্রিজগুলো ইতিমধ্যে যাতায়াতের জন্য খুলে দেওয়া হয়েছে। যদিও আগামী ৭ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন।

এছাড়ও খাগড়ছড়ি সড়কের ঝূঁকিপূর্ণ বাঁকে সড়ক দুর্ঘটনা এড়াতে সড়ক ও জনপথ বিভাগের উদ্যোগে বসানো হয়েছে বিশেষ মেটালিক আয়না।

ফলে প্রতিটি ঝূঁকিপূর্ণ বাঁকে যে কোনও গাড়ির চালক হর্ণ দেয়ার আগে থেকেই বাঁকের উভয় দিক থেকে দেখতে পাচ্ছে গাড়ির গতিবিধি। ফলে এসব বাঁকগুলোতে সড়ক দুর্ঘটনা অনেকাংশে হ্রাস হয়েছে।

খাগড়াছড়ি সাথে ঢাকা ও চট্টগ্রাম আঞ্চলিক সড়কের পাশাপাশি জেলার আভ্যন্তরীণ সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন, খাগড়াছড়ির আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি পর্যটন শিল্পের আরো প্রসার হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উদ্বোধন, খাগড়াছড়ি, সেতু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন