খাগড়াছড়িতে বৈসাবি উপলক্ষে মর্মসিংহ বলি খেলা অনুষ্ঠিত হবে ১৬ এপ্রিল

fec-image

“আমাদের বৈসু, আমাদের আনন্দ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৈসু ও বিসিকাতাল উপলক্ষে জেলার কৃতি সন্তান, চট্টগ্রামের ঐতিহাসিক জব্বারের বলি খেলায় চ্যাম্পিয়নস অর্জনকারী এবং জাতীয় কুস্তি দলের প্রাক্তন খেলোয়ার মর্মসিংহ ত্রিপুরা বলি খেলা ও সপ্তাহব্যাপি ত্রিপুরাদের অন্যান্য ঐতিহ্যবাহী খেলাধুলার উদ্বোধন করা হয়েছে।

খাগড়াছড়ি সদর উপজেলা পশ্চিম গোলাবাড়ী এলাকাবাসীদের উদ্যোগে বৈসুর নতুন চমক হিসেবে এই ঐতিহ্যবাহী বলি খেলাটি আগামী ১৬ এপ্রিল বিকাল ৩টায় ঠাকুরছড়া গোলাবাড়ী উচ্চ বিদ্যালয়ের মাঠে অনুষ্ঠিত হবে।

এ বলি খেলায় জেলা থেকে সকল বলি খেলোয়াড়েরা অংশ নিতে পারবেন। সকল দর্শনার্থীদের জন্য এ খেলা উন্মুক্ত থাকবে এবং উপভোগ করতে পারবে। এ বৈসু উপলক্ষে আরও নানান ধরনের ঐতিহ্যবাহী সপ্তাহব্যাপী খেলাধুলার প্রতিযোগিতা চলমান রয়েছে। এ খেলায় রয়েছে ত্রিপুরাদের সুকুই খেলা, থাইলি বফাং কানাই খেলা, হতাখুম রমনাই, চপ্রিং, বৌদক সলনাই খেলাসহ বিভিন্ন ধরনের ত্রিপুরাদের ঐতিহ্যবাহী খেলা।

এ সপ্তাহব্যাপী বিভিন্ন খেলার উদ্বোধনকালে পশ্চিম গোলাবাড়ীর বৈসু ও বিসিকাতাল উদযাপন কমিটির আহ্বায়ক খগেন্দ্র ত্রিপুরা বলেন, আমাদের এলাকাবাসীদের উদ্যোগে প্রতি বছরের ন্যায় এ বছরেও বৈসু ও বিসিকাতাল উপলক্ষে বিভিন্ন ধরনের খেলাধুলাসহ মানবিক কার্যক্রমও হাতে নিয়ে থাকি। প্রতি বছর এই উৎসবের দিনে সবাই যেন হাসি আনন্দে মেতে উঠি একই সাথে। এলাকাবাসীর সবাই মিলে, সবাইকে নিয়ে আমরা এই বৈসুতে হাসি-আনন্দ ভাগাভাগি করে থাকি। এ বছর একটু ব্যতিক্রমভাবে আমরা ঐতিহ্যবাহী মর্মসিংহ বলি খেলার আয়োজন করেছি। সকলকে এ বলি খেলা উপভোগ করার জন্য আহ্বান জানান তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, বৈসাবি, মর্মসিংহ বলি খেলা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন