খাগড়াছড়িতে হাম রুবেলা ক্যাম্পেইন শুরু

IMG_5470

জেলা প্রতিনিধি, খাগড়াছড়ি :

হাম এবং রুবেলা ভাইরাস জনিত মারাত্নক সংক্রামক রোগ। গর্ভবতী মায়েরা রুবেলা ভাইরাস দ্বারা আক্রান্ত হলে শতকরা ৯০% ভাগ ক্ষেত্রে মা থেকে গর্ভের শিশু আক্রান্ত হতে পারে এবং শিশু জন্মগত বিভিন্ন জটিলতা নিয়ে জন্ম গ্রহণ করতে পারে, যা কনজেনিটাল রুবেলা সিনড্রোম (সিআরএস) নামে পরিচিত। ২০১৬ সালের মধ্যে হামের টিকার হার ৯৫ ভাগ উন্নত করে হাম দূরীকরণ অবস্থায় পৌঁছানো ও রুবেলা টিকার হার জাতীয় পর্যায়ে ৯৫ ভাগে উন্নীত করে রুবেলা রোগের ২০১০ সালের তুলনায় ৯০ ভাগ কমানোর লক্ষ্যমাত্রা নিযে স্বাস্থ্য অধিদপ্তর কাজ করছে।

হাম-রুবেলা ক্যাম্পেইন উপলক্ষে খাগড়াছড়ি জেলায় ২১তম জাতীয় টিকা দিবস পালনে খাগড়াছড়ি পার্বত্য জেলায় ২৫ জানুয়ারী থেকে ১৩ ফেব্রুয়ারী সময়ের মধ্যে জেলার ০-৫৯ মাস বয়সী  ৯৬ হাজার ৩শ ৪১জন  শিশুকে ২ ফোঁটা পোলিও, ৯মাস থেকে ৫ বছর বয়সী শিশুকে ২ ফোঁটা পোলিও এবং ১ডোজ এমআর টিকা প্রদানসহ ৫বছর উর্ধ্বে ১৫বছর কম বয়সীর ২লক্ষ ২৮ হাজার ৬শ ৩৭জন শিশুকে হাম রুবেলা ১ডোজ এম আর টিকা প্রদানে শনিবার সকাল ৮টা হতে খাগড়াছড়ি স্বাস্থ্য বিভাগ বিকাল ৪টা পর্যন্ত জেলার বিভিন্ন টিকাদান কেন্দ্রে এ ক্যাম্পেইন শুরু করেছে।

সকালে খাগড়াছড়ি জেলা সদরের শিশু সদন প্রাথমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে হাম রুবেলা ক্যাম্পেইন উদ্বোধন করেছে খাগড়াছড়ি জেলা প্রশাসক মাসুদ করিম। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডা: নারায়ন চন্দ্র দাস, ডা: শহীত তালুকদার প্রমূখ।

খাগড়াছড়ি সিভিল সার্জন সূত্রে জানা যায়, খাগড়াছড়ি সদর উপজেলায় ২ ফোটা পোলিও লক্ষ্যমাত্রা ৮,৯৭৫, হাম রুবেলা-১৯,৬২৮, দিঘীনালা উপজেলায়-পোলিও ডোজ ১৩,৫১১, হামরুবেলা-৩৭,৭২০, পানছড়ি উপজেলায়–পোলিও ডোজ ৮,২০৩, হামরুবেলা-২৪,৮৩৫, মহালছড়ি উপজেলায়-পোলিও ডোজ ৯,৯৩৬, হামরুবেলা-২০,৬৬৩, মাটিরাঙ্গা উপজেলায়–পোলিও ডোজ ২২,৫৬৭, হামরুবেলা-৪০,৪৮২, মানিকছড়ি উপজেলায়-পোলিও ডোজ ১১,৭২০, হামরুবেলা-২৭,৯৫৮, লক্ষ্মীছড়ি উপজেলায়-পোলিও ডোজ ৫,৬২৫, হামরুবেলা-৮,৯৪০ রামগড় উপজেলায়-পোলিও ডোজ ১০,০২৬, হামরুবেলা-২৪,৯২৩ ও খাগড়াছড়ি পৌর এলাকায় পোলিও ডোজ-৪,৭৭৮জন হামরুবেলা ২৩,৪৮৮জনকে প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ ক্যাম্পেইনের আওতায় ১ম সপ্তাহে জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের সময়সূচী অনুযায়ী  টিকাদান ক্যাম্পেইন ও ১৫ বছরের কম বয়সী সকল শিশুকে ১ ডোজ এমআর টিকা দেয়া হবে।

খাগড়াছড়ি সিভিল সার্জন ডা: নারায়ণ  চন্দ্র দাস জানান, এ ক্যাম্পেই সফলভাবে বাস্তবায়নের জন্য সকলের সহযোগিতা প্রয়োজন। তাই তিনি বিভিন্ন যোগাযোগের মাধ্যমে ক্যাম্পেইন বার্তা পৌঁছানোসহ নিজের এবং প্রতিবেশীর শিশুকে টিকা দিতে টিকাদান কেন্দ্রে নিয়ে আসাতে আহবান জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন