খাগড়াছড়িতে ৪২তম জাতীয় সমবায় দিবস পালিত

দুলাল হোসেন,খাগড়াছড়ি॥
”সমবায়ে সামাজিক নিরাপত্তা” প্রতিপাদ্যে’র ৪২তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে । শনিবার সকালে পার্বত্য জেলা পরিষদ ও জেলা সমবায় বিভাগের আয়োজনে র‌্যালী শোভাযাত্রা শাপলা চত্বর হতে জেলা অফিসার্স ক্লাব মিলনায়তন প্রাঙ্গনে গিয়ে শেষ হয় । শুরুতে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন করা হয় । পরে অতিরিক্ত জেলা ম্যাজিট্রেট কাজী মোহাম্মদ মোজাম্মেল হক’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়াম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ জয়নুল আবেদীন, সদর উপজেলা চেয়াম্যান মোঃ শানে আলম, পার্বত্য চট্টগ্রাম শরনার্থী বিষয়ক টাস্কফোর্স সদস্য এসএম শফি, সফল সমবায়ী সানুমং মারমা, জেলা সমবায় কর্মকর্তা ও ৪২তম জাতীয় সমবায় দিবস উদযাপন কমিটি’র আহবায়ক জ্ঞানেন্দু বিকাশ চাকমা, তপন কান্তি দে প্রমূখসহ বক্তব্য রাখেন ।

এসময় জেলার বিভিন্ন এলাকার সমবায় সমিতি’র নেতৃবৃ›দ্ধরা অংশ গ্রহন করে । পরে শ্রেষ্ঠ সংগঠন ও ব্যক্তি সফল সমবায়ীদের ৫জন করে ক্রেস্ট ও সনদ পত্র  প্রদান করা হয় । তাদের মধ্যে সেরা সংগঠন নির্বাচিত হয়েছেন খাগড়াছড়ি ইউনিয়ন বহুমুখী সমবায় সমিতি লিঃ, সাথী সঞ্চয় ঋনদান সমবায় সমিতি লিঃ, দীঘিনালা শ্রমিক কল্যান সমবায় সমিতি লিঃ, পানছড়ি অটো-রিক্্রা মালিক-চালক সমবায় সমিতি লিমিটেড । সফল ব্যক্তিত্বদের মধ্যে মহালছড়ি বদানালা যাদুগনাল মৎস্য সমবায় সমিতি লিঃ’র সভাপতি বিপ্লু চাকমা, খাগড়াছড়ি কাঠ ব্যবসায়ী সমবায় সমিতি’র সম্পাদক তপন কান্তি দে, খাগড়াছড়ি সড়ক পরিবহন চালক সমবায় সমিতি লিঃ’র সভাপতি মনোতোষ ধর, খাগড়াছড়ি কৃষি সমবায় সমিতি লিঃ সভাপতি সানুমং মারমা, গুইমারা  হিলওয়ে মাল্টিপারপাস সমবায় সমিতি লিঃ সভাপতি মোঃ শাহ আলম ।

জেলার সফল ব্যক্তিত্বদের মধ্যে মহালছড়ি বদানালা যাদুগনাল মৎস্য সমবায় সমিতি লিঃ’র সভাপতি বিপ্লু চাকমা ২০১১সালে প্রধানমন্ত্রী পদকে এদিনে জাতীয় পুরস্কারের ভূষিত হচ্ছেন । সমবায় হচ্ছে নিজে উপকৃত হওয়া এবং অপরকে সহযোগীতা হাত বাড়িয়ে মানব কল্যান সেবায় এগিয়ে আসা । পাহাড়ে গ্রাম-গন্জে দেশের সম্পদে পরিনত করা আহবানে সংগঠনকে আরো গতিশীল বাড়াতে প্রধান অতিথি পাজেপ চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা ১০লক্ষ অনুদান প্রদানে ঘোষনা দেন ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন