খাগড়াছড়ি পৌরসভায় রইলো পাঁচ

333322মুজিবুর রহমান ভুইয়া :

রাত পোহালেই প্রতীক বরাদ্ধ। ইতিমধ্যে জমে উঠেছে পাহাড়ী জেলা খাগড়াছড়ির প্রথম পৌরসভা হিসেবে পরিচিত খাগড়াছড়ি পৌরসভার নির্বাচনী তৎপরতা। ৩০ ডিসেম্বরকে টার্গেট করে পৌরসভার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে চলছে প্রার্থীদের ছুটে চলা। বিজয়ের মাসের শেষ দিনে বিজয়ের স্বাধ নিতে যেন মরিয়া হয়ে উঠেছে প্রতিটি প্রার্থী।

দেশে প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে ‘ক’ শ্রেণিভুক্ত খাগড়াছড়ি পৌরসভার মেয়র পদে লড়তে বিএনপি-আওয়ামীলী-জাতীয়পার্টি (এরশাদ) মনোনীত প্রার্থীসহ আটজন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেন। এরা হলেন বিএনপির মনোনীত প্রার্থী অ্যাড. মো: আব্দুল মালেক মিন্টু, আওয়ামীলীগ মনোনীত প্রার্থী মো: শানে আলম, নাগরিক কমিটির প্রার্থী ও বর্তমান পৌর মেয়র মো: রফিকুল আলম, জাতীয়পাটি (এরশাদ) মনোনীত প্রার্থী মো: ইসহাক, নাগরিক সমাজের প্রার্থী ধীমান খীসা, স্বতন্ত্র প্রার্থী এ্যাড. সমারী চাকমা, কিরণ মারমা ও দীপায়ন চাকমা।

নির্বাচন কমিশন ঘোষিত রোডম্যাপ অনুযায়ী যাচাই-বাছাই শেষে মেয়র পদে সাতজনের প্রার্থীতা বৈধ ঘোষণা করেন খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও রিটার্নিং অফিসার এটিএম ক্উাছার। মনোনয়নপত্রের সাথে ১০০ জনের স্বাক্ষর সংযুক্ত না করায় খাগড়াছড়ি পৌরসভা নির্বাচনে মেয়র পদে অংশগ্রহনকারী প্রথম নারী প্রার্থী এ্যাড. সমারী চাকমা‘র মনোনয়ন পত্র বাতিল করা হয়।

সাত প্রার্থীর অংশগ্রহণে নির্বাচন যখন জমে ওঠার দ্বারপ্রান্তে ঠিক তখনই সকলকে চমকে দিয়ে নির্বাচনী ময়দান থেকে সড়ে দাঁড়ান এবারের নির্বাচনে অংশগ্রহণকারী দুই হেভিওয়েট উপজাতীয় প্রার্থী নাগরিক সমাজ সমর্থিত স্বতন্ত্র প্রার্থী ধীমান খীসা ও দীপায়ন চাকমা। তারা দুজনই খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও রিটার্নিং অফিসারের নিকট রোববার বিকালে স্ব-স্ব মনোনয়নপত্র প্রত্যাহার করেন। খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও রিটার্নিং অফিসার এটিএম ক্উাছার সংবাদ মাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এবারের নির্বাচনে আলোচিত প্রার্থী এ্যাড. সমারী চাকমা‘র মনোনয়নপত্র বাতিল ও দুই প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহারের মধ্য দিয়ে খাগড়াছড়ি পৌরসভা নির্বাচন থেকে হেভিওয়েট উপজাতীয় প্রার্থীরা বিদায় নিলো। খাগড়াছড়ি পৌরসভা নির্বাচনে একমাত্র উপজাতীয় প্রার্থী হিসেবে থাকলেন কিরণ মারমাসহ খাগড়াছড়ি পৌরসভা নির্বাচনে রইলো পাঁচ।

এছাড়াও মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে খাগড়াছড়ি পৌরসভার ৯টি ওয়ার্ডে ৪৪ জন কাউন্সিলর এবং সংরক্ষিত ৩টি ওয়ার্ডে ১৩ জন কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হলেও মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে সাধারণ ওয়ার্ডের তিন জন ও সংরক্ষিত ওয়ার্ডের একজন কাউন্সিলর প্রার্থী তাদের মনোনয়ন পত্র প্রত্যাহার করেন।

ফলে খাগড়াছড়ি পৌরসভার ভোটের মাঠে পাঁচ মেয়র প্রার্থীর সাথে থাকলো ভোটের মাঠে থাকলো ৯টি সাধারন ওয়ার্ডে ৪১ জন এবং সংরক্ষিত ৩টি ওয়ার্ডে ১২ জন কাউন্সিলর প্রার্থী। পাঁচ মেয়র প্রার্থীসহ এসব কাউন্সিলর প্রার্থীদের নিয়েই সোমবার বেলা দুইটার পর থেকে শুরু হবে জমজমাট নির্বাচনী লড়াই।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন