গাজায় শান্তি ফেরাতে মিসরে বৈঠকে বসছেন বিশ্বনেতারা

fec-image

ইসরায়েল ও হামাসের যুদ্ধ ১৪ দিনে গড়িয়েছে। অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধ থামাতে বিশ্বজুড়ে দাবি উঠলেও আমলে নিচ্ছে না কোনো পক্ষই। এমন পরিস্থিতিতে ২৩ লাখ মানুষের এই অঞ্চলে শান্তি ফেরাতে আগামীকাল শনিবার মিসরের কায়রোতে বৈঠকে বসবেন বিশ্বনেতারা। এরই মধ্যে আট দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান এই বৈঠকে যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। শুক্রবার (২০ অক্টোবর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়, মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শউকরি বলেছেন যে- এই সমাবেশটি গাজা উপত্যকায় যুদ্ধ প্রশমন ও মানবিক সহায়তা বিতরণের জন্য কাজ করবে, যদিও মার্কিন ও ইসরাইলের প্রতিনিধিরা এতে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে না।

রয়টার্স বার্তা সংস্থার মতে, এ সম্মেলনে মধ্যপ্রাচ্য, ইউরোপ, দক্ষিণ আফ্রিকা, জাপান ও যুক্তরাজ্যের নেতারা উপস্থিত থাকবেন, যার মধ্যে রয়েছেন- মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস, জর্ডানের রাজা আবদুল্লাহ, বাহরাইনের রাজা হামাদ বিন ঈসা আল খলিফা, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি, কুয়েতের ক্রাউন প্রিন্স শেখ মেশাল আল-আহমাদ আল-সাবাহ।

ইউরোপ থেকে থাকবেন- ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ, গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিস, সাইপ্রিয়ট প্রেসিডেন্ট নিকোস ক্রিস্টোডৌলিদেস, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা

আরো থাকবেন- জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োকো কামিকাওয়া, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি, নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ ইদে, রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানভ ও মধ্যপ্রাচ্য বিষয়ক চীনের রাষ্ট্রদূত ঝাই জুন।

থাকার কথা রয়েছে জাতিসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল, ইইউ পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেলের।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, গত শনিবার (৭ অক্টোবর) সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে ‘অপারেশন আল-আকসা স্ট্রম’ শুরু হয়েছে। এ সময় ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করে।

এদিকে ফিলিস্তিনের গাজায় অবৈধ সন্ত্রাসী রাষ্ট্র ইসরাইল অব্যাহত বোমা হামলায় নিহতের সংখ্যা ৪ হাজার অতিক্রম করেছে। এর মধ্যে শিশুই রয়েছে ১৬০০’র বেশি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন