পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২৬তম বর্ষপূর্তি

গুইমারায় দরিদ্রের মাঝে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ

fec-image

পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষরের ২৬ বছর পূর্তি উপলক্ষ্যে ২৪ পদাতিক ডিভিশনের আওতাধীন গুইমারা সেনা রিজিয়ন নানা কর্মসূচীর আয়োজন করে। কর্মসূচীতে রয়েছে সম্প্রীতি র‌্যালি, আলোচনা সভা, মানবিক সহায়তা, বিনামূল্যে চিকিৎসা সেবা ও প্রীতি ফুটবল খেলা।

শনিবার (২ ডিসেম্বর) সকালে গুইমারা উপজেলার শহীদ লে. মুশফিক উচ্চ বিদ্যালয় মাঠ থেকে বর্ণাঢ্য র‌্যালিটি বের হয়ে গুইমারা মডেল উচ্চ বিদ্যালয় মাঠে গিয়ে আলোচনা সভা করে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. কামাল মামুন।

এসময় অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন, গুইমারা সেক্টর কমান্ডার কর্ণেল এস এম আবুল এহসান, তিন ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি সিন্দুকছড়ি জোন অধিনায়ক লে. কর্নেল সৈয়দ পারভেজ মোস্তফা, গুইমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান মেমং মারমা, রামগড় পৌরসভার মেয়র মো: কামাল হোসেন, মাটিরাঙ্গা ডিগ্রী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ কামাল হোসেন মজুমদারসহ প্রমুখ।

শান্তি চুক্তির ধারাবাহিক সফলতার কথা উল্লেখ করে বক্তারা বলেন, পার্বত্য চুক্তির পূর্বে যে পাহাড়ে শুধুই ছিল আতঙ্ক, এখন সেখানে চোখে পড়ে দৃশ্যমান উন্নয়ন আর উন্নয়ন। কমেছে সহিংসত, সংঘাত। বেড়েছে সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন। তাই শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের ধারা বজায় রাখতে সকলের প্রতি আহ্বান জানান বক্তরা।

অনুষ্ঠানে সামরিক কর্মকর্তাগ, জনপ্রতিনিধি, রাজনীতিবিদসহ জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে স্থানীয় জনগণ ও স্কুল কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এদিকে দিবসটি উপলক্ষে সেনাবাহিনী ও বিজিবির চিকিৎসকদল অন্তত ৫ শতাধিক অসহায় দরিদ্র রোগীকে বিনা মূল্যে চিকিৎসা সেবা এবং ওষুধ প্রদান করেন। এছাড়াও মানবিক সহায়তার অংশ হিসেবে হতদরিদ্র জনগণের মাঝে সহস্রাধিক কম্বল বিতরণ করেন গুইমারা রিজিয়ন

অন্যদিকে পার্বত্য শান্তি চুক্তির ২৬তম বর্ষপূর্তি উপলক্ষে গুইমারা রিজিয়নের আওতাধীন সেনাবাহিনী এবং বিজিবির ছয়টি জোন সদরে অসহায়দের মাঝে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণসহ কম্বল বিতরণ করা হয়েছে।

এছাড়াও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ, খাগড়াছড়ি সেনা রিজিয়নসহ বিভিন্ন সংগঠন নানা আয়োজনে দিবসটি পালন করছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ২৬তম বর্ষপূর্তি, ওষুধ বিতরণ, গুইমারা সেনা রিজিয়ন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন