গেইলের প্রথম ড‍াবল সেঞ্চুরি, জিম্বাবুয়ের টার্গেট ৩৭৩

11025638_944755498890870_3647533921659247602_nখেলা ডেস্ক:
ক্রিস গেইলের সব রাগ যেন জমা হলো এই এক জিম্বাবুয়ের ওপরই। ২০ ইনিংস সেঞ্চুরির দেখা পাচ্ছিলেন না। ব্যাটেও রান আসছিল না। অবশেষে রান তো আসলোই, বরং সেটা বিশ্বরেকর্ড গড়েই। প্রায় ১৯ বছর পর গ্যারি কারস্ট্রেনের বিশ্বকাপ রেকর্ড ভেঙে নতুন বিশ্বরেকর্ড গড়লেন ক্যারিবীয় ব্যাটিং দানব। শুধু তাই নয়, বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মত পৌঁছে গেলেন ডাবল সেঞ্চুরির মাইলফলকে।

১৯৯৬ বিশ্বকাপে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে অপরাজিত ১৮৮ রানের ইনিংস খেলেছিলেন প্রোটিয়া ব্যাটসম্যান গ্যারি কারস্ট্রেন। এবার সেই রেকর্ড ভেঙে দিলেন গেইল। এ রিপোর্ট লেখার সময় গেইল অপরাজিত ২০৫ রানে। বল খেলেছেন ১৩৭টি। ১০টি বাউন্ডারি এবং ১৬টি ছক্কায় সাজানো তার ইনিংস।

গেইলের ডাবল সেঞ্চুরি ও মারলন স্যামুয়েলসের সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজ রানের শৃঙ্গ গড়েছে ক্যানবেরায়। নির্ধারিত ওভারে ২ উইকেটে ৩৭২ রান করেছে ক্যারিবিয়ানরা। জয়ের জন্য তাই অনেকটা অসম ৩৭৩ রানের টার্গেট পেল জিম্বাবুয়ে। গেইল ১৪৭ বলে খেলা ২১৫ রানের ইনিংসে ১০টি চার ও ১৬টি ছক্কা হাঁকান। ৮ম সেঞ্চুরি করা স্যামুয়েলস ১৫৬ বলে ১১ চার ও ৩ ছয়ে ১৩৩ রানে অপরাজিত ছিলেন।

বিশ্বকাপে এর আগে সর্বোচ্চ ১৮৯ রান ছিল দক্ষিণ আফ্রিকার গ্যারি কারস্টেনের। গেইল ২১৫ রান করে যেই রেকর্ড ভাঙলেন ক্যানবেরায়। গেইল-স্যামুয়েলসের ৩৭২ রানের এখন ওয়ানডের ইতিহাসে যে কোনো উইকেটে জুটিতে সর্বোচ্চ। ১৯৯৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩৩১ রান করেছিলেন ভারতের রাহুল দ্রাবিড় ও সৌরভ গাঙ্গুলি। জুটিটা উইন্ডিজদের পক্ষেও যে কোনো উইকেটে ওয়ানডেতে সেরা রানের জুটি। এর আগে সর্বোচ্চ ২৫৮ রানের জুটি গড়েছিলেন ড্যারেন ব্র্যাভো ও রামদিন ২০১৪ সালে বাংলাদেশের বিপক্ষে। বিশ্বকাপের ইতিহাসেও সর্বোচ্চ রানের জুটি। এর আগে ১৯৯৯ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩১৮ রানের জুটি গড়েছিলেন ভারতের রাহুল দ্রাবিড় ও সৌরভ গাঙ্গুলি।

টস জিতে ব্যাট করতে নেমে ক্যারিবিয়ানদের শুরুটা ভালো হয়নি। ইনিংসের দ্বিতীয় বলেই ডোয়াইন স্মিথ বোল্ড হন পানিয়াঙ্গার বলে। দ্বিতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন গেইল ও স্যামুয়েলস। শুরুর সাফল্যের পর আর উইকটের দেখা পায়নি জিম্বাবুয়ে। গেইল-স্যামুয়েলস ধৈর্য্য ধরে খেলে গেছেন। আর বিপদ হতে দেননি।

জিম্বাবুয়ের বোলাররা নিয়ন্ত্রিত বোলিংয়ে আটকে রাখতে চাইলেও শেষ পর্যন্ত গেইল খোলসবন্দী থাকেন নি। দুই বছর পর সেঞ্চুরি করেন গেইল। ২০১৩ সালের জুনের পর ওয়ানডেতে সেঞ্চুরি ছিল না তার। এদিকে আজ ওয়ানডে ক্রিকেটে ৯ হাজার রানের মাইলফলকও স্পর্শ করেছেন তিনি। নিজের ২৬৬তম ওয়ানডে ম্যাচে ব্রায়ান লারার পর দ্বিতীয় ক্যারিবিয়ান হিসেবে ৯ হাজার রানের ক্লাবে যোগ দিলেন তিনি।

শুরুতে একটু খোলস বন্দী হয়ে থাকলেও ধীরে ধীরে ব্যাট হাতে আক্রমণ শুরু করেন গেইল। বেধড়ক পিটিয়েছেন তিনি জিম্বাবুয়ের বোলারদের।  তার বিস্ফোরক ব্যাটিংয়ের পাশে শম্বুক গতিতে এগিয়েছেন স্যামুয়েলস। অন্যপ্রান্তে দাঁড়িয়ে দেখেছেন সতীর্থ গেইলের দানবীয় ব্যাটিং। তবে তিনিও শেষ পর্যন্ত সমর্থ হয়েছেন সেঞ্চুরি পূর্ণ করতে। স্যামুয়েলস ৮ম সেঞ্চুরি করেন।

এর আগে আয়ারল্যান্ডের কাছে বিধ্বস্ত হয়ে টুর্নামেন্ট শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু পরের ম্যাচেই পাকিস্তানকে উড়িয়ে দিয়ে ক্যালিপসোর ছন্দে ফেরে ক্যারিবীয়রা। অন্যদিকে জিম্বাবুয়ে প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়াই করে হারার পর সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে টুর্নামেন্টে নিজেদের প্রথম জয় তুলে নেয়।

গত একদশকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র দুটি জয় পেয়েছে জিম্বাবুয়ে। বিশ্বকাপের আসরে জিম্বাবুয়ে ক্যারিবীয়দের বিপক্ষে পাঁচবার মাঠে নেমে একবারও জয়ের দেখা পায়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন