গ্রাম পুলিশের প্রতিটি সদস্যকে জনগণের একজন হয়ে কাজ করতে হবে- মোস্তফা কামাল হায়দার

09.02.2016_Matoiranga Graam Police NEWS Pic

সিনিয়র রিপোর্টার:

হাতে-কলমে শিক্ষার কোন বিকল্প নেই উল্লেখ করে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) এর মহাপরিচালক মোস্তফা কামাল হায়দার বলেন, গ্রাম পুলিশ সদস্যদের দায়িত্ব-কর্তব্য সম্পর্কে অভিজ্ঞ করে তুলতেই এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন। গ্রাম পুলিশের জন্মের ইতিহাস তুলে ধরে তিনি বলেন, গ্রাম পুলিশের প্রতিটি সদস্যকে জনগণের একজন হয়ে কাজ করতে হবে। যেকোন অপরাধ থেকে জনগণকে বিরত রাখতে ভূমিকা রাখতে হবে।

আইন-শৃঙ্খলা রক্ষায় গ্রাম পুলিশের ভূমিকা শীর্ষক তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদান কালে তিনি এসব কথা বলেন।

মঙ্গলবার সকালে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় ও জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) এর আয়োজনে মাটিরাঙ্গা জলপাহাড় অডিটোরিয়ামে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান।

সহকারী কমিশনার (ভুমি) ইমরুল কায়েস এর সঞ্চালনায় এ কর্মশালায় জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের পরিচালক (পরিচালক ও সমন্বয়) ভুইয়া আতাউর রহমান, খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক সাবির্ক এটিএম কাউছার ও মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো. তাজুল ইসলাম তাজু প্রমূখ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ মো. সাহাদাত হোসেন টিটো, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা ও বেলছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. রহমত উল্যাহ প্রমূখ বক্তব্য রাখেন।

তিন দিনের প্রশিক্ষণকে কর্মজীবনের প্রতিটি ক্ষেত্রে কাজে লাগানোর পরামর্শ দিয়ে বলেন, নিজেদেরকে ইউনিয়ন পরিষদের সাথে সম্পৃক্ত রেখে কাজ করতে হবে। নির্বাচিত জনপ্রতিনিধিদেরকে গ্রাম পুলিশ সদস্যদের যথাযথভাবে পরিচালনার আহবান জানিয়ে এনআইএলজি মহাপরিচালক মোস্তফা কামাল হায়দার বলেন, তাদেরকে তাদের দায়িত্ব পালনে সহযোগিতা করতে হবে। গ্রাম পুলিশের সাথে জনগণের সম্পৃক্ততা বাড়ানোর আহবান জানান।

মাটিরাঙ্গায় প্রথমবারের মতো অনুষ্ঠিত এ কর্মশালায় গ্রাম পুলিশ বাহিনীকে গতিশীল ও আধুনিকায়ন করতে গ্রাম পুলিশের দায়িত্ব, ভূমিকা, গ্রাম আদালত কার্যক্রম পরিচালনা, পরিবেশ সংরক্ষণ ও দুর্যোগ ব্যবস্থাপনায় তাদের ভূমিকাসহ তথ্য প্রাপ্তির অধিকার, নাগরিক সনদ ও ইউডিসির কার্যক্রমে গ্রাম পুলিশ বাহিনীর ভূমিকাসহ অন্যান্য বিষয়ে তিন দিনের কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করা হবে বলে জানিয়েছেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান।

মাটিরাঙ্গা উপজেলার আটটি ইউনিয়নের ৭০ জন গ্রাম পুলিশ সদস্য প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন