চকরিয়ায় করোনা সচেতনতায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান

fec-image

দেশে নতুন করে কোভিড়-১৯ করোনা ভাইরাস সংক্রমণ উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় চলমান বিধিনিষেধ আরও কঠোর করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে চলতে এবং জনগণের মাঝে সচেতন করতে মাঠে নেমেছে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জেপি দেওয়ান।

শুক্রবার ও শনিবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত চকরিয়া পৌরশহরের বিভিন্ন পয়েন্টে সাধারণ মানুষের মধ্যে স্বাস্থ্য বিধি না মানা ও যারা মাস্ক ব্যবহার করছেন না তাদের বুঝিয়ে সচেতন করে নিয়মিত অভিযানের পাশাপাশি সচেতনতা বৃদ্ধির জন্য মাস্ক বিতরণ করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট জেপি দেওয়ান ও সহকারী কমিশনার (ভূমি) রাহাত উজ জামান।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান জানান, কক্সবাজারের প্রবেশদ্বার এলাকায় হওয়ায় করোনার সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে নিত্যদিন মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছে প্রশাসন। এরই আলোকে প্রশাসনের পক্ষথেকে টানা তিনদিন ধরে মহাসড়কে চলাচলরত অটোরিকশা, মোটরসাইকেল, বাসগাড়িসহ বিভিন্ন গণপরিবহনে করোনা প্রতিরোধ সংক্রান্ত সকল প্রকার স্বাস্থ্যবিধি প্রতিপালন এবং অন্যান্য বিধিনিষেধ নিশ্চিত করতে অভিযান পরিচালনা করা হচ্ছে।

এসময় করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে, স্বাস্থ্যবিধি না মানায় ও সরকারি আদেশ অমান্য করার অপরাধে ৪টি মামলায় করে ১ হাজার ২০০ টাকা জরিমানা আদায়ের মাধ্যমে সতর্ক করা হয়েছে।

এছাড়াও শনিবার দুপুরে সহকারী কমিশনার (ভূমি) রাহাত উজ জামান ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে ৫টি মামলার বিপরীতে ১১’শ টাকা জরিমানা করেছেন। করোনার সংক্রমণ রোধে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। কিন্তু বেশিরভাগ মানুষ এখনো সচেতন নন। তারা স্বাস্থ্যবিধি মানছেন না।

তিনি আরও বলেন, সড়ক ও মহাসড়কের গণপরিবহণ, দোকানপাট, হাটবাজার ও কর্মস্থলে মাস্ক ব্যবহার করছেন না অনেকেই। জনসমাগমও এড়িয়ে চলছেন না কেউ। এই পরিস্থিতিতে সরকারের দেওয়া নির্দেশনা বাস্তবায়নে এবং জনমানুষের মধ্যে সচেতনতা বাড়াতে প্রশাসনের পক্ষথেকে অভিযান শুরু করা হয়েছে। নিয়ম না মানলে মোবাইল কোর্টের মাধ্যমে শাস্তির আওতায় আনতে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। সরকারি আদেশ অমান্য করলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা বাড়ানোসহ আরও কঠোর ব্যাবস্থা নেয়া হবে। ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান অব্যাহত থাকবে
বলেও জানান ইউএনও জেপি দেওয়ান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন